অনার্স ১ম বর্ষ রেজাল্ট ২০২৩ | অনার্স ১ম বর্ষের পরীক্ষার ফলাফল

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২৩ খুব শীঘ্রই প্রকাশ হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট প্রকাশ হওয়ার কয়েক ঘন্টা আগে, আপনারা নোটিশ বোর্ডের মাধ্যমে জেনে নিতে পারবেন। 

এছাড়া, ফলাফল প্রকাশ হলে, আমাদের এই ওয়েবসাইটের নোটিফিকেশন আপনি যদি অ্যালাউ করেন। 

তাহলে, আপনার মোবাইলে বা কম্পিউটারে অনার্স প্রথম বর্ষের ফলাফল চেক করার অপশন চলে যাবে, যা থেকে আপনারা জানতে পারবেন। কখন অনার্স প্রথম বর্ষ রেজাল্ট প্রকাশ হবে এবং কিভাবে রেজাল্ট চেক করতে হবে। 

আর আজকের এই আর্টিকেলে আপনারা জানতে পারবেন, অনার্স ১ম বর্ষের পরীক্ষার ফলাফল সম্পর্কে বিস্তারিত তথ্য।কত তারিখে রেজাল্ট প্রকাশ হয় এবং কিভাবে চেক করতে হয় তার বিস্তারিত বর্ণনা কি পোস্টে প্রস্তুত করা হয়েছে।

অনার্স ১ম বর্ষ রেজাল্ট ২০২৩ | অনার্স ১ম বর্ষের পরীক্ষার ফলাফল

আপনি যদি সত্যিই অনার্স প্রথম বর্ষের রেজাল্ট ২০২৩ মার্কশিট সহ সংগ্রহ করতে চান? তাহলে সঠিক একটি ওয়েবসাইটে প্রবেশ করেছেন। সবার আগে দ্রুত অনার্স ১ম বর্ষের পরীক্ষার ফলাফল চেক করার জন্য আমাদের লেখা আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়তে হবে। 

এ বছর বিপুল পরিমাণের শিক্ষার্থী অনার্স প্রথম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করেন। আশা করা যায় গতবারের তুলনায় এ বছর অনেক বেশি শিক্ষার্থীরা ভালো রেজাল্ট করে উত্তীর্ণ হবে। 

তাই চিন্তার কোন কারণ নেই আপনারা অনার্স প্রথম বর্ষের ফলাফল দেখতে চাইলে, আমাদের ওয়েবসাইটের প্রক্রিয়াগুলো অনুসরণ করুন। 

অনার্স ১ম বর্ষের ফলাফল মার্কশিট সহ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল নোটিশের মাধ্যমে, শিক্ষার্থীদের অধীনে জানানো হয়েছে, অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২৩ চেক করার জন্য, দুইটি প্রক্রিয়া ব্যবহার করা যাবে। 

অনলাইনের মাধ্যমে এবং মোবাইল এসএমএস এর মাধ্যমে।আপনি যদি অনলাইনের মাধ্যমে অনার্স ১ম বর্ষের ফলাফল চেক করেন, সে ক্ষেত্রে মার্কশিট সহ সংগ্রহ করতে পারবেন। 

অনার্স প্রথম বর্ষের ফলাফল মার্কশিট সহ কিভাবে চেক করবেন সে বিষয়ে, আমাদের লেখা গুলো ধাপে ধাপে পড়তে হবে।আমরা যে পদ্ধতি গুলো আপনাকে জানাবো সেগুলো জানতে পারলে, আপনারা সবার আগে অনার্স ১ম বর্ষের পরীক্ষার রেজাল্ট যাচাই করে নিতে পারবেন। 

এনইউ অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২৩

এবছর ২০২৩ সালের অনার্স ১ম বর্ষের পরীক্ষার রেজাল্ট দ্রুত প্রকাশ হবে। এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে। 

আর জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট প্রকাশ হলে আপনারা সন্ধ্যা সাতটার মধ্যে, আমাদের ওয়েবসাইট ভিজিট করে এবং এনইউ এর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করলে, ফলাফল চেক করতে পারবেন। 

তো ফলাফল চেক করার আগে আপনার কিছু গুরুত্বপূর্ণ বিষয় জানতে হবে। বিশেষ করে, এই বছর ৩১ টি কেন্দ্র থেকে অনার্স ১ম বর্ষে ৮৯০ টি কলেজে প্রায় 5 লাখ শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। প্রতিটি শিক্ষার্থী তাদের রেজাল্ট আমাদের এই ওয়েবসাইট থেকে চেক করতে পারবেন। 

অনার্স ১ম বর্ষের রেজাল্ট এর কিছু গুরুত্বপূর্ণ তথ্য

  • কোর্সের নামঃ অনার্স।
  • কোর্সের মেয়াদঃ চার বছর।
  • পরীক্ষার নামঃ অনার্স ১ম বর্ষ।
  • বিশ্ববিদ্যালয়ের নামঃ জাতীয় বিশ্ববিদ্যালয়।
  • অনার্স ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখঃ ........./............./২০২৩ ইং।

কিভাবে অনার্স ১ম বর্ষের রেজাল্ট পাবেন?

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ১ম বর্ষের শিক্ষার্থীরা তাদের রেজাল্ট দুইটি পদ্ধতিতে চেক করতে পারবে। আর অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রেজাল্ট চেক করার জন্য, অবশ্যই এডমিট কার্ডে থাকা রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার এবং পরীক্ষার বছর দিয়ে চেক করতে হবে। 

আর রেজাল্ট চেক করার জন্য আপনারা দুটি পদ্ধতি ব্যবহার করতে পারবেন। যেমন- অনলাইন এর মাধ্যমে অনার্স প্রথম বর্ষের ফলাফল চেক, মোবাইল এসএমএস এর মাধ্যমে অনার্স ১ম বর্ষের ফলাফল চেক। 

রেজাল্ট দেখার ওয়েবসাইট [এখানে দেখুন]

আপনি যদি এই দুইটি পদ্ধতি, অনুসরণ করে কাজ করতে পারেন। তাহলে আশা করা যায় সবার আগে, আমাদের এই ওয়েবসাইট থেকে আপনার অনার্স ১ম বর্ষের পরীক্ষার ফলাফল যাচাই করে দেখতে পারবেন। কারণ আমরা আপনাকে এই দুইটি প্রক্রিয়া ধাপে ধাপে দেখানোর চেষ্টা করব। 

তার আগে অনার্স প্রথম বর্ষের ফলাফল সম্পর্কে আরো কিছু গুরুত্বপূর্ণ ধাপ রয়েছে। সেগুলো আপনাকে জানতে হবে চলুন জেনে নেয়া যাক।

অনার্স ১ম বর্ষের রেজাল্ট গ্রেডিং সিস্টেম

আপনার যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ১ম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তাদেরকে জানতে হবে গ্রেটিং সিস্টেম সম্পর্কে। আপনারা গ্রেটিং সিস্টেমের মাধ্যমে নির্ধারণ করতে পারবেন কোন বিষয়ে কত গ্রেট কত পয়েন্ট পাওয়া যায়। 

আর জাতীয় বিশ্ববিদ্যালয়ের গণনা অনুযায়ী সিজিপিএ সর্বোচ্চ 4.00 পয়েন্ট রাখা হয়েছে। এ বিষয়ে বিস্তারিত জানতে নিচের অংশটি দেখুন। 

উপরে দেওয়া অংশটি অনুসরণ করে আপনারা কত জিপিএ পেলে কেমন ডিভিশন পাবেন সেটি নির্ধারণ করে নিতে পারবেন। এই গ্রেটিং সিস্টেমের ডিভিশন অপশনটি আপনার চাকরি ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

তো আর সময় নষ্ট না করে, আমি এখন আপনাকে জানাবো। অনার্স ১ম বর্ষ ফলাফল ২০২৩ চেক করার প্রক্রিয়াগুলো সম্পর্কে। 

অনলাইনের মাধ্যমে অনার্স ১ম বর্ষের ফলাফল ২০২৩

আমরা আপনাদের সুবিধার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল রেজাল্ট দেখার ওয়েবসাইট অপশন প্রস্তুত করেছি।

যেখান থেকে রেজাল্ট চেক করার জন্য আপনাকে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে অবলম্বন করতে হবে। যার ফলে অনার্স ১ম বর্ষের ফলাফল দ্রুত চেক করতে পারবেন। 

বিশেষ করে কি কি তথ্য পূরণ করলে আপনারা অনলাইনের মাধ্যমে অনার্স প্রথম বর্ষের ফলাফল দেখতে পারবেন। সে বিষয়ে দেওয়া তথ্য গুলো ধাপে ধাপে অনুসরণ করুন। আপনি যখন সেই পদক্ষেপ গুলো পূরণ করতে পারবেন। তখনই আপনার রেজাল্ট গুলো দেখতে পারবেন। 

জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম

অনলাইনে অনার্স ১ম বর্ষের ফলাফল দেখতে চাইলে আপনাদের পরীক্ষার রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার এবং পরীক্ষার বছর লাগবে। যেমন-

  • অনার্স ১ম বর্ষের রেজাল্ট দেখার nu.ac.bd/results ওয়েবসাইট প্রবেশ করুন।
  • তারপর, সার্চ অপশন থেকে (+) Honours অপশনে ক্লিক করুন।
  • তারপর, First Year অপশনে ক্লিক করুন।
  • তারপর, ডানপাশে একটি ফরম চলে আসবে। 
  • তারপর, সেখান থেকে Individual Result অপশনে ক্লিক করুন।
  • তারপর, Exam Roll টাইপ করুন। যেমন- 1234567
  • তারপর, Registration টাইপ করুন। 12345678222
  • তারপর, Exam Year টাইপ করুন।
  • তারপর, Enter the code above here (ইংরেজি ছোট হাতের, ইংরেজি বড় হাতের এবং সংখ্যা থাকবে সেগুলো সঠিকভাবে নিচের বক্সে লেখুন)।
  • তারপর, Search Result বাটনে ক্লিক করুন। 


আপনার যখন উপরোক্ত নিয়ম অনুযায়ী কাজ করতে পারবেন। তাহলে কোন বাধা ছাড়াই রেজাল্ট চেক করতে পারবেন। কিন্তু আপনি যদি কোন তথ্য ভুল করেন সেক্ষেত্রে, Error, Not Found ইত্যাদি মেসেজ দেখানো হবে। 

আবার অনেক সময় সকাল তথ্য ঠিকঠাক থাকার পরেও এরকম মেসেজ দেখানো হলে বুঝতে পারবেন সার্ভার সমস্যা। যদি সার্ভার সমস্যা থাকে তাহলে বারবার ট্রাই করার পরে অনলাইনের মাধ্যমে অনার্স ১ম বর্ষের রেজাল্ট দেখতে হবে বেশি সময় অপচয় করে। 

কিন্তু আপনি যদি এই সমস্যা থেকে চলে এসে দ্রুত অনার্স ১ম বর্ষের ফলাফল দেখতে চান? তাহলে আপনাকে দ্বিতীয় উপায় হিসেবে মোবাইল এসএমএসের মাধ্যমে অনার্স ১ম বর্ষের রেজাল্ট চেক করতে হবে। 

মোবাইল এসএমএস এর মাধ্যমে অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২৩

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে, ফলাফল দেখতে অসুবিধা মনে করলে খুব সহজে মোবাইল এসএমএস করে আপনার রেজাল্ট যাচাই করে দেখতে পারবেন। 

আর যখন সার্ভার ঠিক হয়ে যাবে তখন আপনারা অনলাইনের মাধ্যমে মার্কশিটসহ অনার্স ১ম বর্ষের রেজাল্ট চেক করে সংগ্রহ করতে পারবেন। তো মোবাইলে এসএমএস এর মাধ্যমে অনার্স ১ম বর্ষের ফলাফল দেখার জন্য আপনাকে একটি ফরমেট ফলো করতে হবে। 

মোবাইল এসএমএস পাঠিয়ে অনার্স ১ম বর্ষের রেজাল্ট দেখার ফরমেট- NU লিখে <space> H1 লিখে <space> Roll No বা Reg. No লিখে মেসেজ টি সেন্ড করতে হবে- 16222 নম্বরে।

উদাহরণ স্বরুপ- NU H1 1234567 (Sent to 16222) Number.

উপরোক্ত নিয়ম ভালো করে মোবাইল এসএমএস করে আপনারা অনার্স ১ম বর্ষ থেকে শুরু করে সকল বর্ষের ফলাফল যাচাই করতে পারবেন একই নিয়মে। 

এক্ষেত্রে, শুধুমাত্র পরিবর্তন করতে হবে, H1, H2, H3, H4 এই অংশটি পরিবর্তন করে মোবাইল এসএমএস করে আপনারা অনার্স যে কোনো বর্ষের ফলাফল দেখতে পারবেন।

শেষ কথাঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষার ফলাফল যারা চেক করতে চান? তারা উপরে উল্লেখিত অনলাইনের মাধ্যমে এবং মোবাইল এসএমএসের মাধ্যমে খুব দ্রুত রেজাল্ট যাচাই করে নিতে পারবেন। 

এক্ষেত্রে, আপনি যদি কোন উপায়ে ফলাফল চেক না করতে পারেন তাহলে আমাদের কমেন্ট বক্সে আপনার পরীক্ষার রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার এবং পরীক্ষার বছর লিখে সেন্ড করুন। আমরা আপনার রেজাল্ট দেখে দিতে সহায়তা করব। 

ধন্যবাদ...

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ