অনার্স ভর্তি ২০২৪ | জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি নোটিশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষ স্নাতক ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশ হয়েছে, এনইউ এর অফিসিয়াল www.nu.edu.bd ওয়েবসাইটে। 
 
অনার্স ১ম বর্ষ ভর্তির ন্যূনতম যোগ্যতা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আজকের এই আর্টিকেলটি প্রস্তুত করা হয়েছে।


জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনর্স ভর্তি নোটিশ সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে, নিচে দেওয়া তথ্য গুলো মনযোগ দিয়ে পড়ার চেস্টার করুন।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধিভূক্ত স্নাতক (সম্মান) কোর্স এ পাঠদানকারী কলেজ সমূহে ২০২৪ শিক্ষাবর্ষে ভর্তির প্রাথমিক আবেদন শুরু হবে। 


আগ্রহী শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিষয়ক সাইট থেকে আবেদন ফরম পূরন করতে পারবে। এবং আবেদন ফি কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সঠিক সময়ে প্রদান করতে হবে।

অনার্স ভর্তি কিছু গুরুত্বপূর্ণ তথ্য

  • অনার্স ভর্তি আবেদন শুরুর তারিখ : ---/---/২০২৪ ইং।
  • অনার্স ভর্তি আবেদনের শেষ তারিখ : ---/---/২০২৪ ইং।
  • অনার্স আবেদন ফি : ২৫০ টাকা।
  • ক্লাশ শুরু : ------/----------/২০২৪ ইং।
  • আবেদনের সাইট: www.nu.edu.bd
২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যাল এর ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তির বিষয়ে আমরা এখানে বিস্তারিত তথ্য তুলে ধরব।

তো চলুন অনার্স ভর্তি ২০২৪ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

অনার্স ভর্তির আবেদনের ন্যূনতম যোগ্যতা

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ স্নাতক শ্রেণিতে মানবিক/ বিজ্ঞান/ ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ভর্তির সাধারণ শর্তাবলী গুলো হচ্ছে-

বাংলাদেশের স্বীকৃত যে কোন শিক্ষাবোর্ড/ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর মানবিক শাখা হতে ২০২০/২০২১ সালের এসএসসি এবং সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ- 2.5 এ্ং ২০২২-২০২৩ সালের এইচএসসি এবং সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়ে ন্যূনতম জিপিএ- 2.5 পেয়ে উত্তীর্ণ হয়েছে তারা আবেদন করতে পারবে।

শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক এবং সমমান পরীক্ষায় পঠিত বিষয় থেকে ভর্তি যোগ্য বিষয় নির্ধারণ করা হবে। এই পঠিত বিষয়ে ২০০ নম্বর এর ন্যূনতম গ্রেড পয়েন্ট 3.00 থাকতে হবে।

আবেদকারী শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় যে বিভাগ থেকে উত্তীর্ণ হয়েছে। তাদেরকে সেই বিভাগের জন্য নির্ধারিত ভর্তির প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হইবে।

এইচএসসি পরীক্ষায় গার্হস্থ্য অর্থনীতি বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থী মানবিক বিভাগের জন্য আবেদন ফরম পূরণ করতে পারবে।

অনার্স ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন প্রক্রিয়া

প্রতিটি কলেজ  এর জন্য আলাদা আলাদা ভাবে মেধঅ তালিকা তৈরি করে প্রার্থীদের পছন্দ অনুযায়ী অনার্স ১ম বর্ষ কোর্স এর বিষয় বরাদ্দ করা হবে।


একই প্রতিষ্ঠান বা কলেজে একই বিষয়ে দুই কিংবা ততোধিক আবেদনকারীর মেধাক্রম এক হয়ে গেলে। সেক্ষেত্রে পর্যায়ক্রমে সকল আবেদনকারীর বয়স ও এসএসসি এং এসইচএসসি রেজাল্ট এর ভিত্তিতে মেধাক্রম প্রণয়ন করা হইবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

অনার্স ভর্তি আবেদনকারীদের ভর্তি বিষয়ে অধিকতর তথ্য প্রদান এর জন্য গত বছর এর ভর্তি নোটিশ যুক্ত করা হলো। তবে নতুন ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গে আপনারা এই সাইট ভিজিট করেই পেয়ে যাবেন। 

অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ (শিক্ষাবর্ষ- ২০২৩-২০২৪)  PDF ফাইল

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২৪ আবেদন পদ্ধতি

আবেদনকারীদের নির্দিষ্ট অফিসিয়াল ওয়েবসাইট যেমন- www.nu.ac.bd/admissions এই অপশনে গিয়ে `Honours Tab এ গিয়ে `Apply Now` অনার্স অপশনে ক্লিক করতে হবে। 

তারপরে উক্ত সাইটে প্রদর্শীত তথ্য ছকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নাম্বার, শিক্ষাবোর্ড  এবং পাশের সাল সঠিক ভাবে এন্ট্রি করতে হবে।

সঠিক লিঙ্গ নির্ধারণ

এক্ষেত্রে, আবেদনকারীর অনলাইনে এন্ট্রিকৃত ডাটাবেজ এর তথ্য মতে Male/ Female প্রদর্শিত হয়ে আসবে।

আবেদনকারীর তথ্য ছকে Male এর জায়গায় Female প্রদর্শিত হলে click To Change অপশনে ক্লিক করে ঠিক করে নিবেন।

কলেজ পছন্দ

আবেদনকারী তাদের পছন্দ মতো বিভাগ এবং জেলাওয়ারী যেকোন কলেজ এর কান সিলেক্ট করলে সংশ্লিষ্ট কলেজ এ অনার্স ১ম বর্ষ কোর্স এ অধিভূক্ত বিষয় সমূহ এর নাম এবং আসন সংখ্যা দেখতে পারবেন।

বিষয় পছন্দক্রম

উক্ত সাইটের তথ্য ছক হতে পছন্দ মতো একটি কলেজ সিলেক্ট করলে, আবেদনকারী সংশ্লিষ্ট কলেজে তার ভর্তি যোগ্য বিষয় এর তালিকা গুলো দেখতে পারবে। 

এবং উক্ত তালিকা থেকে প্রার্থ িকে সর্তকতার সাথে তার প্রার্থিত বিষয় এর পছন্দক্রম নির্ধারণ করতে হবে। 

কোটা

অনার্স ভর্তি জন্য আপনারা কোটা সিলেক্ট করতে পারবেন। বিশেষ করে, যারা মুক্তিযোদ্ধার সন্তান/ আদিবাসি/ প্রতিবন্ধী/ পোষ্য কোটায় ভর্তি হতে চান। 

সেই প্রার্থিদের কে তথ্য ছকের নির্দিষ্ট জায়গায় তার জন্য প্রযোজ্য কোটা সিলেক্ট করতে হেব।

কোটা আবেদন এর জন্য যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদ পত্র থাকতে হবে। একজন প্রার্থী এক বা একাধিক কোটাতে যোগ্য হলে কোটার পছন্দক্রম নির্ধারণ করে নিতে পারবেন। 

ছবি সংযোজন

প্রাথমিক অনার্স ভর্তি আবেদন ফরম পূরণ এর সময় প্রার্থীর পাসপোর্ট সাইজের সম্প্রতি তোলা রঙ্গিন ছবি স্ক্যান করে আপলোড করতে হবে। 

এক্ষেত্রে ছবির সাইট 120*150 Pixele, Image Type- JPG এবং মিনিমাম ফাইল সাইট হতে হবে 50-কেবি। 

ফরম চূড়ান্তকরণ

সঠিক তথ্য এবং ছবি সহ ছক পূরন করে প্রথমে ফরমটি সাবমিট এপ্লিকেশন অপশনে ক্লিক করে দিতে হবে। তারপরে আবেদনকারীর রোল এবং পিন কোড প্রদর্শিত হবে। 

তার পরে আবেদনকারীকে সেই অনলাইন আবেদন ফরম টি পিডিএফ ফাইল সংগ্রহ করার একটি অপশন দেবে। সেটি একটি সাদা অফসেট কাগজে প্রিন্ট করতে হবে।

অনার্স ভর্তি সংশ্লিষ্ট কলেজে ফরম জমা এবং ফি প্রদান

অনার্স ভর্তি আবেদনকারী কে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটি নির্ধারিত জায়গায় স্বাক্ষর করতে হবে। 

উক্ত আবেদন ফরম এর সাথে আবেদনকারীর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার সত্যায়িত নম্বর পত্র, রেজিষ্ট্রেশন কার্ড এর ফটোকপি সত্যায়িত কপি সহ 250/- টাকা সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ে জমা দিতে হবে।

শেষ কথাঃ

আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের আন্ডারে অনার্স ১ম বর্ষ কোর্সে ভর্তি হতে চান? তাহলে আমাদের আলোচনায় যে নিয়ম গুলো জানতে পারলেন। 

সেগুলো অনুসরণ করে, নিজে নিজে অনার্স ভর্তি জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। 

ট্যা*গস- অনার্স ভর্তি ২০২৪ | জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি নোটিশ, অনার্স ভর্তি ২০২৪ | জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি নোটিশ, অনার্স ভর্তি ২০২৪ | জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি নোটিশ, অনার্স ভর্তি ২০২৪ | জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি নোটিশ অনার্স ভর্তি ২০২৪ | জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি নোটিশ। অনার্স ভর্তি ২০২৪, অনার্স ভর্তি নোটিশ, অনার্স ভর্তি বিজ্ঞপ্তি, অনার্স ১ম বর্ষ ভর্তি নেটিশ।

এছাড়া আমাদের এই ওয়েবসাইট থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল প্রকার নোটিশ সবার আগে পেতে, নিয়মিত আমাদের সাইটটি ভিজিট করুন। 

ধন্যবাদ। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ