মাস্টার্স শেষ পর্ব রেজাল্ট ২০২৩ | মাস্টার্স ফাইনাল ফলাফল দেখার নিয়ম

মাস্টার্স শেষ পর্ব রেজাল্ট : আপনারা যারা মাস্টার্স ফাইনাল পরীক্ষার রেজাল্ট দেখার জন্য অপেক্ষা করছেন, তারা সঠিক একটি আর্টিকেলে চলে এসেছেন।

কারণ আমরা আজকের এই আর্টিকেলে মাস্টার্স ফাইনাল ফলাফল সম্পর্কে আপনাদেরকে সহজ প্রক্রিয়া গুলো জানিয়ে দেবো। 

কারণ ইতিমধ্যে মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শেষ হয়েছে, রেজাল্ট প্রকাশের প্রস্তুতির কাজ চলছে। আমরা জানি মাস্টার্স কোর্স সর্বমোট দুই বছরের হয়ে থাকে। 

মাস্টার্স শেষ পর্ব রেজাল্ট ২০২৩ | মাস্টার্স ফাইনাল ফলাফল

প্রথমটি হচ্ছে প্রিলিমিনারি টু মাস্টার্স, যাকে মাস্টার্স প্রথম পর্ব বলা হয়। আর অন্যটি হচ্ছে, মাস্টার্স ফাইনাল, যাকে মাস্টার্স শেষ পর্ব বলা হয়। 

আজকে আপনাদের সুবিধার জন্য এখানে, মাস্টার্স শেষ পর্বের রেজাল্ট কিভাবে চেক করবেন সে বিষয়ে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। 

বর্তমান সময়ে যারা ডিগ্রী কোর্স সম্পূর্ণ করে, মাস্টার প্রথম পর্ব এবং দ্বিতীয় পর্ব পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। তারা মাস্টার শেষ পর্বের রেজাল্ট চেক করবেন। 

আমরা জানি যারা ডিগ্রি করছে উত্তীর্ণ হয় তারাই মাস্টার্স প্রথম পর্ব এবং ফাইনাল পর্ব অধ্যানরত হয়। আর যারা অনার্স কোর্স সম্পন্ন করে, তাদেরকে মাস্টার্স প্রিলি করতে হয় না। তারা সরাসরি মাস্টার্স ফাইনালে অংশগ্রহণ করে, কোর্স সম্পন্ন করতে পারে। 

তাই আজকের এই আর্টিকেল থেকে আপনারা মাস্টার শেষ পর্ব রেজাল্ট সবার আগে চেক করতে পারবেন। তাই আপনারা যারা সহজ পদ্ধতিতে, সবার আগে রেজাল্ট পেতে চান তারা আমাদের লেখা আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার চেষ্টা করুন।

বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয় 1992 সালে প্রতিষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের তালিকা গুলোর মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় বিশ্বের তৃতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বাংলাদেশের প্রায় ২৩০০ প্লাস এর বেশি সরকারি এবং বেসরকারি কলেজ আওতা ভুক্ত। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আন্ডারে, বিপুল পরিমাণের শিক্ষার্থী বিভিন্ন কোর্সে পড়াশোনা করছেন। 

মাস্টার্স শেষ পর্ব রেজাল্ট ২০২৩ কবে দেবে?

বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ফাইনাল রেজাল্ট খুব দ্রুত প্রকাশ হতে যাচ্ছে। কিন্তু এই মাস্টার্স শেষ পর্ব রেজাল্ট ২০২৩ প্রকাশ হওয়ার নির্দিষ্ট কোন তারিখ পাওয়া যায়নি। 

কারণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী রেজাল্ট প্রকাশের আগে তারিখ প্রকাশ করা হয় না। যেদিন রেজাল্ট প্রকাশ করে, সেদিন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ডে একটি বিজ্ঞপ্তি মাধ্যমে জানিয়ে দেয়া হয়। আজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট প্রকাশ হবে। 

তাই মাস্টার্স পরীক্ষার ফলাফল, কবে কখন প্রকাশ হবে সে বিষয়ে আপডেট আমাদের এই ওয়েবসাইটেই পেয়ে যাবেন। তবে আমরা আপনাকে আমাদের আইডিয়া থেকে জানাতে পারি। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আন্ডারে যেকোনো কোর্স পরীক্ষা শেষ হওয়ার পরে, ৩ মাস হতে ৪ মাসের মধ্যে রেজাল্ট প্রকাশ করে থাকে। সে অনুযায়ী রেজাল্ট প্রকাশের সময় এই মাসেই হতে পারে। 

মাস্টার্স শেষ পর্ব রেজাল্ট কিভাবে পাবেন ?

মাস্টার্স ফাইনাল পরীক্ষার রেজাল্ট চেক করার বেশ কয়েকটি সহজ পদ্ধতি আছে। আপনারা চাইলে, অফলাইন থেকে শুরু করে অনলাইনের মাধ্যমে, মাস্টার্স শেষ পর্ব ফলাফল যাচাই করতে পারবেন। 

তাই আজকের এই আর্টিকেলে আমরা আপনাকে মাস্টার শেষ পর্ব রেজাল্ট ২০২৩ দেখার দুইটি প্রক্রিয়া জানাবো। যেমন-

  • মোবাইল এসএমএস এর মাধ্যমে মাস্টার্স ফাইনাল ফলাফল চেক।
  • অনলাইন এর মাধ্যমে মাস্টার্স ফাইনাল ফলাফল চেক।

আপনারা মোবাইল এসএমএস করে খুব দ্রুত রেজাল্ট চেক করতে পারবেন। আবার আপনি যদি মাস্টার শেষ পর্ব রেজাল্ট মার্কশিট সহ সংগ্রহ করতে চান? তাহলে আপনাকে অনলাইনের মাধ্যমে মাস্টার্স রেজাল্ট চেক করতে হবে।

বর্তমান সময়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হতে যেহেতু মাস্টার্স শেষ পর্ব রেজাল্ট প্রকাশ হয়। রেজাল্টের দিন অনেক বেশি ট্রাফিকের জন্য, রেজাল্ট সাইট ডাউন হয়ে যায়। 

তখন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাইট থেকে রেজাল্ট দেখলে অনেক সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়। তার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার্থীদের জন্য রেজাল্ট চেক করার মোবাইল এসএমএস পদ্ধতি চালু করেছেন। 

মোবাইল এসএমএস এর মাধ্যমে মাস্টার্স শেষ পর্ব রেজাল্ট ২০২৩ দেখা অনেক সহজ কিন্তু এখানে আপনারা মার্কশিট প্রিন্ট করতে পারবেন না। 

কিন্তু পরবর্তী সময়ে আপনার পরীক্ষার রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে, কম্পিউটার থেকে অনলাইনে মাস্টার্স ফাইনাল রেজাল্ট সংগ্রহ করে নিতে পারবেন। 

তো এখন আপনারা এই দুটি প্রক্রিয়ার মধ্যে যেকোনো একটি প্রক্রিয়া অবলম্বন করে, খুব সহজেই মাস্টার শেষ পর্ব রেজাল্ট ২০২৩ চেক করে নিতে পারবেন। 

আমরা আপনাদের সুবিধার জন্য এই দুইটি প্রক্রিয়া নিচের আলোচনায় বর্ণনা করেছি। যা ফলো করলে আপনারা মাত্র কয়েক মিনিটের মধ্যে রেজাল্ট যাচাই করে দেখতে পারবেন। 

মোবাইল এসএমএস করে মাস্টার্স শেষ পর্ব রেজাল্ট ২০২৩ 

মাস্টার শেষ পর্ব রেজাল্ট দেখার নিয়ম হিসেবে আমরা সর্বপ্রথম, মোবাইল এসএমএস করে কিভাবে রেজাল্ট পাবেন সে বিষয়ে জানিয়ে দিচ্ছি। 

মোবাইল এসএমএস করে রেজাল্ট দেখতে চাইলে আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ফরমেট অনুযায়ী মোবাইল মেসেজ পাঠিয়ে মাস্টার শেষ পর্বের রেজাল্ট চেক করতে হবে। 

আমি আপনাদের সুবিধার কথা চিন্তা করে এখানে এসএমএস পদ্ধতি প্রস্তুত করেছি, যা আপনার মোবাইল মেসেজ অপশনে গিয়ে, সঠিকভাবে সেন্ড করতে পারলে, ফিরতি এসএমএসের মাধ্যমে, মাস্টার্স ফাইনাল ফলাফল ২০২৩ দেখিয়ে দিবে। 

মোবাইল এসএমএস করে মাস্টার্স শেষ পর্ব রেজাল্ট চেক করতে আপনার মোবাইল মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন- NU <Space> MF <Space> Roll No লিখে মেসেজ টি সেন্ড করুন- 16222 নম্বরে।

উদাহরণ স্বরুপ- NU MF 1239877 (Sent To 16222) Number.

অনলাইনের মাধ্যমে মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার রেজাল্ট ২০২৩

আপনারা যারা স্মার্টফোন ব্যবহার করেন, তারা চাইলে খুব সহজেই, পরীক্ষার রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার ব্যবহার করে অনলাইনের মাধ্যমে মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার রেজাল্ট ২০২৩ সংগ্রহ করতে পারবেন। 

তো কিভাবে অনলাইনে মাস্টার্স শেষ পর্ব রেজাল্ট দেখতে হয় সে বিষয়ে আমরা আপনাকে কিছু গুরুত্বপূর্ণ ধাপ জানিয়ে দেব। যে ধাপ গুলো পূরণ করলে, আপনারা শুধুমাত্র এক মিনিটের মধ্যে রেজাল্ট যাচাই করে দেখতে পারবেন।

যেমন-

  • মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখার জন্য www.nu.ac.bd/result ওয়েবসাইট প্রবেশ করুন।
  • তারপর, সার্চ অপশন থেকে (+) Masters অপশনে ক্লিক করুন।
  • তারপর, Masters Final অপশনে ক্লিক করুন।
  • তারপর, ডানপাশে একটি ফলাফল চেক ফরম চলে আসবে। 
  • তারপর, সেখান থেকে Individual Result অপশনে ক্লিক করুন।
  • তারপর, Exam Roll টাইপ করুন। যেমন- 1239877
  • তারপর, Registration টাইপ করুন। 12345678911
  • তারপর, Exam Year টাইপ করুন।
  • তারপর, Enter the code above here (ইংরেজি ছোট হাতের, ইংরেজি বড় হাতের এবং সংখ্যা থাকবে সেগুলো সঠিকভাবে নিচের বক্সে লেখুন)।
  • তারপর, Search Result বাটনে ক্লিক করুন। 

শেষ কথাঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার রেজাল্ট ২০২৩ জানতে, উপরোক্ত মোবাইল এসএমএস এবং অনলাইন প্রক্রিয়া অবলম্বন করে, সবার আগে রেজাল্ট যাচাই করে নিন।

ট্যা*গ*স- মাস্টার্স শেষ পর্ব রেজাল্ট, মাস্টার্স শেষ পর্ব ফলাফল, মাস্টার্স ফাইনাল ফলাফল দেখার নিয়ম, মাস্টার্স ফাইনাল ফলাফল, মাস্টার্স ফাইনাল রেজাল্ট, মাস্টার্স শেষ পর্ব রেজাল্ট ২০২৩, মাস্টার্স রেজাল্ট।

উক্ত দুইটি নিয়ম ফলো করার পরেও মাস্টার শেষ পর্ব রেজাল্ট ২০২৩ না দেখতে পারলে, আমাদের কমেন্ট বক্সে আপনার পরীক্ষার রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার এবং পরীক্ষার বছর লিখে সেন্ড করুন। 

আপনার মাস্টার্স ফাইনাল রেজাল্ট ২০২৩ যত দ্রুত সম্ভব দেখা দেওয়ার চেষ্টা করব। ধন্যবাদ...

একটি মন্তব্য পোস্ট করুন

3 মন্তব্যসমূহ

এই আর্টিকেল সম্পর্কে আপনার যদি কোন কিছু জানার থাকে। তাহলে কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ...