জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম

আসসালামু আলাইকুম! আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পড়াশোনা করছেন। তাদের সকল প্রকার কোর্স পরীক্ষার ফলাফল আমাদের এই ওয়েবসাইটে বের করার নিয়ম জানিয়ে দেয়া হবে। 

আমরা জানি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে, যারা বিভিন্ন কোর্স থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেন। তাদের রেজাল্ট কবে দিবে সে বিষয় নিয়ে বিভিন্ন অনলাইন ওয়েবসাইট গুলো ঘাটাঘাটি করেন।

তাই তাদের কথা চিন্তা করে, আজকের এই আর্টিকেলে, জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম বিস্তারিতভাবে জানিয়ে দেয়া হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম

বিশেষ করে, আপনারা এই ওয়েবসাইট থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট হিসেবে, ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স তিন বছর মেয়াদী, অনার্স কোর্স ৪ বছর মেয়াদী এবং প্রিলিমিনারি টু মাস্টার্স ১ম বর্ষ রেজাল্ট এবং মাস্টার্স শেষ পর্ব ফাইনাল রেজাল্ট যাচাই করতে পারবেন। 

তাই আপনার কাঙ্ক্ষিত জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করতে, আমাদের এই ওয়েবসাইট আর্টিকেলের লেখা গুলো শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন। 

জাতীয় বিশ্ববিদ্যালয়

আমরা জানি বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে, অসংখ্য কোর্সগুলোতে, বিপুল পরিমাণের শিক্ষার্থীরা অধ্যায়নরত। আর এই বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অবস্থান গাজীপুরে। 

আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের আন্ডারে, কোন কোর্সে অধ্যয়ন করেন তবে অবশ্যই, ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। 

আর জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে, কোন কোর্স থেকে পরীক্ষায় অংশগ্রহণ করার পরে, কিভাবে রেজাল্ট দেয়, কবে রেজাল্ট দেবে? এ সকল প্রশ্ন সাধারণত শিক্ষার্থীরা করা থাকেন। 

জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট যাচাই করা অনেক সহজ। আপনারা মোবাইল এসএমএস করে এবং অনলাইন প্রক্রিয়া অবলম্বন করে খুব সহজে জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম জানতে পারবেন। 

জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট কবে দেবে?

আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে, ডিগ্রী কোর্স, অনার্স কোর্স এবং মাস্টার্স কোর্স গুলো অধ্যায়ন অবস্থায় পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। 

তাদের সকলের রেজাল্ট কখন কবে প্রকাশ করবে, সে বিষয়ে আমি ধারণা দেওয়ার চেষ্টা করব। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী। কোন কোর্স এর ফলাফল প্রকাশ হওয়ার কয়েকদিন আগে, জানানো হয় না। 

এক্ষেত্রে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে কোন কোর্সের রেজাল্ট প্রকাশ হওয়ার দিন তাদের অফিসিয়াল ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি মাধ্যমে জানিয়ে দেয়া হয়। আর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ কোর্স গুলোর রেজাল্ট সন্ধ্যার পর থেকে চেক করা যায়। 

তো আমি আপনাদের সুবিধার জন্য বলতে পারি জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট প্রকাশের জন্য একটি সঠিক সময় রয়েছে।আর সেটি হচ্ছে, আপনি কোন কোর্স থেকে পরীক্ষায় অংশগ্রহণ করার পরে, ০৩ মাস বা ০৪ মাস রেজাল্ট যাচাই করার সুযোগ পাবেন। 

কারণ জাতীয় বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কোর্স থেকে বিপুল পরিমাণে শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। এজন্য সময়ের পরিমাণটা একটু বেশি লাগে রেজাল্ট প্রকাশ হওয়ার জন্য। 

আর সব থেকে মজার বিষয় হচ্ছে আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট কবে দেবে জানতে চান তারা আমাদের এই ওয়েবসাইটে একটিভ থাকতে পারেন। আমরা এখানে রেজাল্ট প্রকাশ হওয়ার সাথে সাথে আপডেট তথ্য জানিয়ে দেই। 

সেই সঙ্গে আপনার কাঙ্খিত জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট চেক করা সকল পদক্ষেপ চালু করে দেই। যা অনুসরণ করে আপনারা খুব সহজে জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম জানতে পারেন। 

জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট গ্রেডিং সিস্টেম

আপনার যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কোর্স থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেন। তাদেরকে অবশ্যই জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট সম্পর্কে জেনে নেওয়া উচিত। 

আর আমি আপনাকে প্রথমেই বলে যে জাতীয় বিশ্ববিদ্যালয় গ্রেটিং সিস্টেমে সিজিপিএ হিসেবে সর্বোচ্চ 4.00 পয়েন্ট গণনা করা হয়। 

কারণ প্রতিটি কোর্স পরীক্ষা সর্বোচ্চ ৮০ নম্বরে অনুষ্ঠিত হয়, ২০ নম্বর ইনকোর্স পরীক্ষার জন্য হাতে থাকে। এজন্য গ্রেডিং সিস্টেমে জিপিএ সর্বোচ্চ 4.00 পয়েন্ট। 

আর মজার বিষয় হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট গ্রেটিং সিস্টেম একই রকম। তাই আপনারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট গ্রেটিং সিস্টেম জানতে, নিচের ছবিটি ফলো করুন। 

জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম
উপরের দেওয়া ছবিতে, আপনারা যে গ্রেটিং সিস্টেম দেখতে পারছেন। এই অনুযায়ী মূলত আপনার প্রতিটি কোর্সের সিজিপিএ গণ্য করা হবে। 

জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম


আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম সম্পর্কে জানতে চান সে ক্ষেত্রে আপনাকে দুইটি প্রক্রিয়া সম্পর্কে জানিয়ে দেব যা অনুসরণ করে আপনারা খুব সহজে জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট যাচাই করে দেখতে পারবেন। 

আর উক্ত দুইটি রেজাল্ট চেক করা অনেক সহজ। আমরা আপনার সুবিধার জন্য সেই দুইটি নিয়ম জানিয়ে দেবো, সেগুলো হচ্ছে-
  • মোবাইল এসএমএসের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম।
  • অনলাইনের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম। 
আপনারা যেকোনো একটি পদ্ধতি অবলম্বন করে, জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করে নিতে পারবেন। আপনার প্রয়োজনীয় কোর্সের রেজাল্ট যাচাই করার জন্য অবশ্যই একটি স্মার্টফোন থাকতে হবে, যদি অনলাইনের মাধ্যমে রেজাল্ট যাচাই করতে চান? 

অন্যদিকে আপনি যদি মোবাইল এসএমএস করে, জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট চেক করতে চান সে ক্ষেত্রে, বাটন মোবাইল থেকে শুরু করে যে কোন স্মার্ট ফোন ব্যবহার করে যাচাই করতে পারবেন। 

তো চলুন এই দুইটি বিষয়ে বিস্তারিত ধারণা নেয়া যাক। 

মোবাইল এসএমএস এর মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম


আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট মোবাইল এসএমএসের মাধ্যমে চেক করতে চাচ্ছেন। তাদের কাছে একটি সাধারণ মোবাইল থেকে শুরু করে স্মার্টফোন যে কোন একটি থাকতে হবে। 

তারপর সে ডিভাইস ব্যবহার করে, একটি এসএমএস ফরমেট অনুযায়ী মেসেজ পাঠিয়ে রেজাল্ট দেখতে হবে। অবশ্যই মোবাইল এসএমএস করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট যাচাই করার জন্য আপনার মোবাইলের ব্যালেন্স সর্বনিম্ন তিন টাকা থাকতে হবে। 

তো চলুন আমরা মোবাইল এসএমএস এর মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কোর্স ফলাফল কিভাবে দেখবেন সেই বিষয়ে জানিয়ে দিচ্ছি। যেমন-

ডিগ্রি কোর্স রেজাল্ট মোবাইল এসএমএস ফরমেট


আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী, কোর্সের পরীক্ষার ফলাফল মোবাইল এসএমএসের মাধ্যমে, যাচাই করতে চান, তাহলে আপনাকে নিম্নোক্ত পদক্ষেপ গুলো অনুসরণ করতে হবে। যেমন-

প্রথমে আপনাকে NU স্পেস দিয়ে DEG লিখে একটি স্পেস দিতে হবে তারপরে, পরীক্ষার রোল বা রেজিস্ট্রেশন নম্বর লিখে মেসেজটি সেন্ড করতে হবে 16222 নম্বরে।
  • উদাহরণঃ NU DEG 123456 (Send to 16222 Number).

অনার্স কোর্স রেজাল্ট মোবাইল এসএমএস ফরমেট


আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স, কোর্সের পরীক্ষার ফলাফল মোবাইল এসএমএসের মাধ্যমে, যাচাই করতে চান, তাহলে আপনাকে নিম্নোক্ত পদক্ষেপ গুলো অনুসরণ করতে হবে। যেমন-

প্রথমে আপনাকে NU স্পেস দিয়ে H1, H2, H3, H4 লিখে একটি স্পেস দিতে হবে তারপরে, পরীক্ষার রোল বা রেজিস্ট্রেশন নম্বর লিখে মেসেজটি সেন্ড করতে হবে 16222 নম্বরে।
  • উদাহরণঃ NU H1 123456 (Send to 16222 Number).
  • উদাহরণঃ NU H2 123457 (Send to 16222 Number).
  • উদাহরণঃ NU H3 123458 (Send to 16222 Number).
  • উদাহরণঃ NU H4 123459 (Send to 16222 Number).

মাস্টার্স প্রিলি ও ফাইনাল কোর্স রেজাল্ট মোবাইল এসএমএস ফরমেট


আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স প্রিলি ও ফাইনাল, কোর্সের পরীক্ষার ফলাফল মোবাইল এসএমএসের মাধ্যমে, যাচাই করতে চান, তাহলে আপনাকে নিম্নোক্ত পদক্ষেপ গুলো অনুসরণ করতে হবে। যেমন-

প্রথমে আপনাকে NU স্পেস দিয়ে MP (মাস্টার্স প্রিলি), MF (মাস্টার্স ফাইনাল) লিখে একটি স্পেস দিতে হবে তারপরে, পরীক্ষার রোল বা রেজিস্ট্রেশন নম্বর লিখে মেসেজটি সেন্ড করতে হবে 16222 নম্বরে।
  • উদাহরণঃ NU MP 123410 (Send to 16222 Number).
  • উদাহরণঃ NU MF 123420 (Send to 16222 Number).
আপনারা উপরে উল্লেখিত এসএমএস ফরম্যাট ফলো করে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট যাচাই করে দেখতে পারবেন।

অনলাইনের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম


আপনারা যারা মোবাইল এসএমএস এর মাধ্যমে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট যাচাই করেন সে ক্ষেত্রে শুধুমাত্র সিজিপিএ/ জিপিএ লেটার রেট এবং গ্রেড পয়েন্ট গুলো দেখতে পারবেন। কিন্তু সেগুলো প্রিন্ট আউট করে সংগ্রহ করতে পারবেন না। 

এক্ষেত্রে অবশ্যই আপনাকে অনলাইনের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট বের করার নিয়ম জানতে হবে। তাই আমি আপনাকে এখানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল কোর্স রেজাল্ট যাচাই করার অপশন যুক্ত করে দেব। 

বিশেষ করে, জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম সম্পর্কে যাবতীয় ধারনা দেব। অনুসরণ করে আপনারা খুব সহজে রেজাল্ট চেক করে নিতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল কোর্স রেজাল্ট চেক অপশন


ডিগ্রি ৩ বছরের কোর্স রেজাল্ট



অনার্স ৪ বছরের কোর্স রেজাল্ট



অনার্স ২ বছরের কোর্স রেজাল্ট


 
উক্ত সকল কোর্স রেজাল্ট যাচাই করার নিয়ম ফলো করুন-
  • রেজাল্ট দেখার ওয়েবসাইট এ https://www.nu.ac.bd/results প্রবেশ করুন।
  • তারপর, সার্চ Result থেকে (+) Degree, Honours, Masters অপশন সিলেক্ট করুন। 
  • তারপর, আপনার কোর্স যেমন- First Year, Second Year, Third Year, Forth Year, Masters Preli, Masters Final সিলেক্ট করুন। 
  • তারপর, পরীক্ষার Roll নাম্বার টাইপ করুন। 
  • তারপর, পরীক্ষার Reg. No নাম্বার টাইপ করুন। 
  • তারপর, পরীক্ষার Year টাইপ করুন।
  • তারপর, একটি ক্যাপচা কোড পূরণ করুন। যা আপনারা নিজের ছবিতে দেখতে পারবেন। 
  • সর্বশেষ Search Result এ ক্লিক করুন। 
  • আরো ভালোভাবে জানতে নিজের ছবিটি ফলো করুন। 

উক্ত নিয়ম ফলো করে, জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট যাচাই করে দেখতে পারবেন। 

শেষ কথাঃ

তো আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট বের করার নিয়ম জানতে চেয়েছিলেন। তাদের সুবিধার্থে আমরা মোবাইল এসএমএস থেকে শুরু করে, অনলাইন প্রক্রিয়া সম্পর্কে জানিয়ে দিলাম। যা অনুসরণ করে আপনারা খুব সহজে আপনার প্রয়োজনীয় কোর্সের রেজাল্ট যাচাই করে দেখতে পারবেন। 

ট্যা*গ*সঃ জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম, জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম, জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম, জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম, জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম, জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট ২০২৩, জাতীয় বিশ্ববিদ্যালয় সকল রেজাল্ট বের করার নিয়ম, জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট।

আর আর্টিকেল সম্পর্কে আপনার যদি আরো কোন কিছু জানা থাকে তাহলে কমেন্ট করে জানিয়ে দিবেন। বিশেষ করে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের আপডেট সকল প্রকার নোটিশ জানতে আমাদের এই ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ...

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ