উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম (বাউবি রেজাল্ট)

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম : আপনারা চাইলে নিজের ঘরে বসে বাউবি রেজাল্ট খুব সহজেই জেনে নিতে পারবেন। 

বাউবি রেজাল্ট হল- বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ফলাফল। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়কে সংক্ষিপ্তভাবে বলা হয় বাউবি। 

বাংলাদেশের শিক্ষার্থীরা কোন কারণে পড়াশোনায় পিছিয়ে গেলে, পড়াশোনা থেকে নিজেকে বিরত রেখে পরবর্তীতে কখনো যদি পড়াশোনার ইচ্ছা জাগে, তখন লোকেরা চাইলে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারেন।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম (বাউবি রেজাল্ট)

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে আপনারা এসএসসি থেকে শুরু করে, মাস্টার্স পর্যন্ত পড়াশোনা করতে পারবেন। এখন আপনারা যে কোন কোর্সে ভর্তি হয়ে পরীক্ষায় অংশগ্রহণ করার পর, অবশ্যই রেজাল্ট দেখার জন্য আগ্রহী হয়ে রয়েছেন।

তাই তাদের উদ্দেশ্যে আজকের এই আর্টিকেলে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম জানিয়ে দেব। মূলত এই ওয়েবসাইটে আপনারা বাউবি রেজাল্ট চেক করার অনলাইন প্রক্রিয়া জানতে পারবেন।

বাউবি রেজাল্ট কবে দেয়?

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যে কোন কোর্সের পরীক্ষার্থীরা পরীক্ষা শেষে রেজাল্টের জন্য অপেক্ষা করা থাকেন বিশেষ করে জানতে চাই রেজাল্ট কবে দেবে। 

কিন্তু বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট প্রকাশ হওয়ার আগে তাদের অফিসিয়াল নোটিশ বোর্ডে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়। এজন্য নির্দিষ্ট করে বলার কোন উপায় নেই কবে, বাউবি রেজাল্ট প্রকাশ হবে। 

কিন্তু আপনাদের ধারণা দেওয়ার জন্য বলতে পারি, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যে কোন কোর্সের পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিন পরে অর্থাৎ তিন মাস থেকে চার মাস পরে রেজাল্ট প্রকাশ করে থাকে।

বাউবি রেজাল্ট দেখতে কি কি লাগবে?

আপনি যদি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম জানতে চান? তার জন্য আপনার কিছু প্রয়োজনীয় জিনিস সংগ্রহ করতে হবে। যে জিনিস গুলো থাকলে আপনারা খুব সহজেই রেজাল্ট যাচাই করে দেখতে পারবেন। সেগুলো হচ্ছে-

  • একটি ডিভাইস- যা হতে পারে আপনার হাতে থাকা স্মার্টফোন, কম্পিউটার বা ল্যাপটপ। 
  • একটি ইন্টারনেট কানেকশন- যা হতে পারে ওয়াইফাই, মডেম বা মোবাইল ডাটা। 
  • রেজাল্ট দেখার জন্য প্রোগ্রামের নাম। এবং
  • রেজাল্ট দেখার জন্য শিক্ষার্থী আইডি। 

উপরে দেওয়া কয়েকটি জিনিস আপনার কাছে যদি সংরক্ষিত থাকে। তাহলে খুব সহজে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট চেক করতে পারবেন। 

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম

আপনি যদি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে, কোন কোর্স হতে পরীক্ষায় অংশগ্রহণ করেন। তাহলে আপনার প্রশ্ন হতে পারে রেজাল্ট কিভাবে দেখতে হয়। আপনারা বাউবি রেজাল্ট অনলাইনের মাধ্যমে চেক করতে পারবেন। 

আর বাংলাদেশ উন্নত বিশ্ববিদ্যালয়ের যে সকল কোর্স হতে, রেজাল্ট প্রকাশ করা হয়। প্রতিটি রেজাল্ট দেখার নিয়ম একই। শুধুমাত্র পরীক্ষার প্রগ্রামের নাম এবং শিক্ষার্থী আইডি ব্যবহার করে, যেকোনো কোর্সের রেজাল্ট যাচাই করে দেখা যায়। 

তো উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম হিসেবে আমি আপনাকে কিছু পদক্ষেপ জানাবো। যে পদক্ষেপ গুলো ফলো করে আপনারা খুব সহজেই বাউবি ফলাফল যাচাই করে দেখতে পারবেন। 

রেজাল্ট দেখার ওয়েবসাইট [এখানে দেখুন]

পদক্ষেপ- ১

বাউবি রেজাল্ট দেখার জন্য সর্বপ্রথম আপনাকে result.bou.ac.bd এই ওয়েবসাইট এ প্রবেশ করতে হবে। 

পদক্ষেপ- ২

তারপর আপনাকে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট হোমপেজে নিয়ে যাওয়া হবে। যা নিচে দেওয়া সবের মতো ইন্টারফেস চলে আসবে-

পদক্ষেপ- ৩

উপরে থাকা সবেটের মতো রেজাল্ট আসার পর, আপনার প্রোগ্রামের নাম সিলেট করতে হবে এবং শিক্ষার্থী আইডি টাইপ করতে হবে। সর্বশেষ নিচে থাকা ফলাফল বাটন এ ক্লিক করলে, রেজাল্ট দেখতে পারবেন। 

পদক্ষেপ- ৪

বাউবি রেজাল্ট দেখার জন্য প্রথমে আপনার প্রোগ্রাম সিলেক্ট করুন যেমন- এসএসসি। নিচের ছবিটি দেখুন...

পদক্ষেপ- ৫

তারপর নিচে থাকা শিক্ষার্থীর আইডি টাইপ করুন। তার জন্য নিচে দেওয়া ছবিটি দেখুন-

পদক্ষেপ- ৬

সর্বশেষ আপনাকে বাউবি রেজাল্ট দেখার জন্য, প্রোগ্রাম এবং শিক্ষার্থীর আইডি সিলেক্ট করা হয়ে গেলে, নিচে থাকা ফলাফল বাটনে ক্লিক করতে হবে। নিজের ছবিটি দেখুন-

শেষ কথাঃ

আপনারা যারা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট (বাউবি ফলাফল) যাচাই করতে চাচ্ছেন।তারা উপরে উল্লেখিত পদক্ষেপ অনুযায়ী যে কোন প্রোগ্রামের রেজাল্ট প্রোগ্রাম সিলেক্ট করে এবং শিক্ষার্থীর আইডি সিলেক্ট করে চেক করতে পারবেন। 

ট্যাগ*স- উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম, বাউবি রেজাল্ট, বাউবি রেজাল্ট, বাউবি রেজাল্ট ২০২৪, বাউবি ফলাফল।

তো বাউবি রেজাল্ট চেক করা নিয়ে যদি কোন সমস্যার সম্মুখীন হন, তবে আপনার প্রোগ্রামের নাম এবং শিক্ষার্থীর আইডি আমাদের কমেন্ট বক্সে সেন্ড করুন আমরা যত দ্রুত সম্ভব আপনার রেজাল্ট দেখে দিতে সাহায্য করব। 

ধন্যবাদ...

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ