ডিগ্রি ভর্তি ২০২৪ | জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ১ম বর্ষ ভর্তি নোটিশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স প্রথম বর্ষ ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এখন আপনি যদি ডিগ্রি ভর্তি নোটিশ খুঁজে থাকেন তাহলে সঠিক একটি আর্টিকেলে অবস্থান করছেন।  

আমরা বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সকল প্রকার কোর্স সমূহের আপডেট নোটিশ সরবরাহ করে থাকে। তাই আপনি আমাদের ওয়েবসাইট ভিজিট করে, আপনার প্রয়োজনীয় সকল নোটিশ বা বিজ্ঞপ্তি সংগ্রহ করতে পারবেন। 

যারা এ বছর ডিগ্রি ভর্তি হবেন, আজকের এই আর্টিকেলটি তাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কারণ এখানে ডিগ্রী ভর্তি সম্পর্কে যাবতীয় তথ্য সংরক্ষিত করা হয়েছে।

ডিগ্রি ভর্তি ২০২৪ | জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ১ম বর্ষ ভর্তি নোটিশ

তাই আপনারা যারা ডিগ্রী ভর্তি হতে চাচ্ছেন তারা নিম্নোক্ত আলোচনা গুরুত্ব সহকারে অনুসরণ করুন। 

ডিগ্রী ভর্তি আবেদনের তারিখ ২০২৪

২০২৪ সালে যারা ডিগ্রী ১ম বসে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করবেন বলে চিন্তা করছেন তারা অবশ্যই নির্দিষ্ট তারিখের মধ্যে আবেদন করতে পারবেন। এখনো পর্যন্ত যারা ডিগ্রি ভর্তি হওয়ার জন্য আবেদন করার তারিখ সমূহ না জানেন তাদের উদ্দেশ্যে আমরা ডিগ্রি ভর্তির প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ তারিখ জানিয়ে দেবো। 

আমাদের এই পোস্টে জেনে নিতে পারবেন 2024 সালের ডিগ্রি ভর্তির প্রাথমিক যোগ্যতা এবং প্রাথমিক আবেদন করার নিয়ম, ডিগ্রি ভর্তি হতে যে সকল কাগজপত্র প্রয়োজন এবং ডিগ্রি ভর্তি আবেদনের শেষ তারিখ সম্পর্কে বিস্তারিত। 

২০২৪ সালের ডিগ্রি ভর্তির জন্য আবেদনের তারিখ জাতীয় বিশ্ববিদ্যালয় নির্ধারণ করেন।

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ভর্তি অনলাইন আবেদন শুরুর তারিখঃ ......./......./২০২৪ ইং।
  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ভর্তি অনলাইন আবেদন শেষ তারিখঃ ......./......./২০২৪ ইং।

আপনারা উপরোক্ত তারিখ হতে, আবেদন প্রক্রিয়া প্রাথমিকভাবে শুরু করতে পারবেন। তো আপনাকে বলে রাখা ভালো আপনি শেষ তারিখ পর্যন্ত অপেক্ষা না করে, দ্রুত ডিগ্রি ভর্তি আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে নেন। 

ডিগ্রি ভর্তি 2024 – জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ভর্তি প্রক্রিয়া

আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স প্রথম বর্ষে ভর্তি হতে চাচ্ছেন তারা অবশ্যই নির্ধারিত যোগ্যতা সম্পন্ন প্রার্থী হতে হবে। 

আপনি যদি ডিগ্রি ভর্তির যোগ্যতা অর্জন করতে পারেন। তাহলে প্রাথমিকভাবে আপনাকে একটি আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তারপর আপনাকে প্রাথমিক আবেদনের পরে মেধা তালিকায় উত্তীর্ণ হতে হবে। 

এক্ষেত্রে প্রথম মেধা তালিকা না দ্বিতীয় ও তৃতীয় মেধা তালিকা প্রকাশ পায় তার জন্য আপনি প্রথমটিতে না টিকলেও পরবর্তী ধাপে উত্তীর্ণ হয়ে থাকেন তারপরও ডিগ্রী ভর্তি হতে পারবেন। 

আপনার ডিগ্রি ভর্তির যোগ্যতা অনুযায়ী মেধা তালিকায় উত্তীর্ণ হতে পারেন। তবে অবশ্যই আপনাকে নির্ধারিত তারিখের মধ্যে নির্দিষ্ট কলেজে যোগাযোগ করে ভর্তি ফরম পূরণ করতে হবে। 

ডিগ্রি ভর্তি ফরম পূরণ করে আপনাকে আলাদাভাবে ভর্তি ফি প্রদান করতে হবে। ভর্তি ফি প্রদান করার পরে সে ফরমের উপর আপনাকে সকল কার্যক্রম সম্পন্ন হয়ে গেলে, সংশ্লিষ্ট কলেজে সে ফরমসহ প্রয়োজনীয় ভর্তির কাগজপত্র জমা দিলে ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়ে যাবে। 

ডিগ্রি পাস কোর্স ১ম বর্ষের ভর্তি’র যোগ্যতা 

যে সকল শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় নূন্যতম জিপিএ- ২.০০ পেয়ে উত্তীর্ণ হয়েছে। এবং এইচএসসি পরীক্ষায় নূন্যতম ২.০০ পেয়ে উত্তীর্ণ হয়েছে তারাই মূলত ২০২৪ সালের ডিগ্রী ভর্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। 

ডিগ্রি ভর্তির প্রাথমিক আবেদনের নিয়ম ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয় এর ডিগ্রী প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিকভাবে যে আবেদন করতে হবে আপনি সেই আবেদন কিভাবে করবেন সে বিষয়ে আমি আপনাকে সংক্ষিপ্তভাবে জানিয়ে দেব। 

ডিগ্রি ভর্তির প্রাথমিক আবেদনের জন্য অবশ্যই আপনাকে কিছু যোগ্যতা অর্জন করতে হবে। ডিগ্রি ভর্তির প্রয়োজনীয় কাগজপত্র হিসেবে আপনার এসএসসি বা সমমান এর এবং এইচএসসি ও সমমান এর পরীক্ষার রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার লাগবে। 

এছাড়া আপনি এক কপি পাসপোর্ট সাইজের ছবি প্রয়োজন হবে। সেইসঙ্গে ডিগ্রি ভর্তির প্রাথমিক আবেদনের জন্য আপনার মোবাইল নাম্বারের পাশাপাশি একটি ইমেইল এড্রেস থাকতে হবে বাধ্যতামূলক। 

তো এখন আপনারা যারা ডিগ্রী ভর্তি প্রাথমিকভাবে আবেদন করার চিন্তা করছেন। তারা সরাসরি এই ওয়েবসাইট  http://app1.nu.edu.bd/ প্রবেশ করতে পারেন। আপনারা এই অপশনে যাওয়ার সাথে সাথে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ভর্তি ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।

তারপর আপনি যে পদক্ষেপ গুলো দেখতে পারবেন। “Apply Now" - "(Degree Pass)" অপশনে ক্লিক করে, সেখানে আপনার এসএসসি এবং এইচএসসি পরীক্ষার রোল নম্বর ও রেজিস্ট্রেশন নাম্বার, কোন সালে পাশ করেছেন এবং কোন শিক্ষা বোর্ড থেকে পাস করেছেন সেগুলো যুক্ত করতে হবে। 

আপনি যে সকল তথ্য যুক্ত করবেন, সেগুলো আপনাকে পুনরায় দেখানো হবে। তারপর নেটের অংশে গেলে, ডিগ্রি ভর্তির আবেদনকারীর পিতা এবং মাতার নাম সেসঙ্গে জন্ম তারিখ ও লিঙ্গ অপশন দেওয়া থাকবে সেগুলো সঠিকভাবে পূরণ করতে হবে। 

তারপর আপনাদের গুরুত্বপূর্ণ সাবজেক্ট/বিষয় লিস্ট দেওয়া হবে। আপনি ডিগ্রিতে কোন বিষয়ে পড়তে চাচ্ছেন সেটি সিলেক্ট করতে হবে। এক্ষেত্রে আপনারা ডিগ্রি ভর্তি জন্য, বিএ, বিএসএস, এমবিবিএস ইত্যাদি বিষয়ে ভর্তি হতে পারবেন। 

আপনার ডিগ্রি কোর্স সিলেক্ট করার পরে, আপনি কোন কলেজে পড়াশোনা করতে চাচ্ছেন সেই কলেজ চয়েজ দিতে হবে। যে কোন কলেজ চয়েজ দেওয়া হয়ে গেলে অবশ্যই সে কলেজের বিভাগ নির্বাচন করতে হবে। তারপর জেলার নাম নির্বাচন করতে হবে। আপনার ডিগ্রি কোর্সের সাবজেক্ট নির্বাচন করতে হবে। 

তার পরবর্তী অপশনে আপনাকে কোটা নির্বাচন করতে হবে। আপনি যদি কোন কোটা প্রার্থী হয়ে থাকেন। সেক্ষেত্রে Yes বাটনে ক্লিক করে দিবেন আর যদি কোন কোটাপ্রার্থী না হয়ে থাকেন তাহলে No বাটনে ক্লিক করে দিবেন। 

তার পরবর্তী অপশনগুলোতে আপনার একটি ছবি স্ক্যান করে আপলোড করতে হবে। সে সাথে আপনার সচল মোবাইল নাম্বার এবং ইমেইল এড্রেস যুক্ত করতে হবে। 

উপরোক্ত সকল তথ্য ও পর্যায়ক্রমে যুক্ত করার পর, অবশ্যই সেগুলো ভালো ভাবে যাচাই করে দেখতে হবে যে কোন তথ্য ভুল রয়েছে কিনা। যদি সবকিছু ঠিকঠাক থাকে আপনারা ডিগ্রি ভর্তির বিকাশের মাধ্যমে ২৫০ টাকা প্রদান করতে পারবেন। 

ডিগ্রি ভর্তি আবেদন ফ্রি প্রদান করার পরে আবেদনের এক কপি নিজের কাছে সংরক্ষিত করে রাখবেন। যা অন্যান্য কাগজ এর সাথে ডিগ্রী ভর্তির অনলাইন আবেদন পত্র নির্দিষ্ট কলেজে জমা দিতে হবে। তাহলেই আপনার ভর্তি কাজ সম্পন্ন হয়ে যাবে। 

এক্ষেত্রে ডিগ্রি ভর্তির জন্য নির্দিষ্ট কলেজে, আপনাকে যে, কাগজপত্র গুলো জমা দিতে হবে সেগুলো হচ্ছে-

  • ডিগ্রি ভর্তির অনলাইন আবেদন কপি। 
  • ডিগ্রি ভর্তির জন্য এসএসসি এবং এইচএসসি পরীক্ষার মার্কশীট/সার্টিফিকেট ফটোকপি। 
  • এসএসসি এবং এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি। 
  • পাসপোর্ট সাইজের ০৪ (চার) কপি ছবি। 

উপরে দেওয়া ডিগ্রি ভর্তির কাগজপত্র সংগ্রহ করে, সরাসরি ভর্তা কৃতজ্ঞ কলেজে যোগাযোগ করে কাগজপত্র জমা দিলে এবং ভর্তি ফি জমা দিলে ভর্তি কার্য সম্পাদন হয়ে যাবে। 

২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ডিগ্রি ১ম বর্ষ ভর্তি নোটিশ ২০২৪ PDF সংগ্রহ করুন।

শেষ কথাঃ

আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স প্রথম বর্ষে ভর্তি হতে চান? তাহলে উপরে দেওয়া পদক্ষেপ অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে কার্যক্রম সম্পন্ন করে ফেলুন। ধন্যবাদ...

ট্যাগ*সঃ ডিগ্রি ভর্তি ২০২৪ | জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ১ম বর্ষ ভর্তি নোটিশ, ডিগ্রি ভর্তি ২০২৪ | জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ১ম বর্ষ ভর্তি নোটিশ, ডিগ্রি ভর্তি ২০২৪ | জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ১ম বর্ষ ভর্তি নোটিশ, ডিগ্রি ভর্তি ২০২৪ | জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ১ম বর্ষ ভর্তি নোটিশ, ডিগ্রি ভর্তি ২০২৪ | জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ১ম বর্ষ ভর্তি নোটিশ, ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি, ডিগ্রী ভর্তি নোটিশ, ডিগ্রি ভর্তি নোটিশ 2024.

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ