মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ | প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি (নিয়মিত এবং প্রাইভেট)

প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি ২০২৪ : আজকের এই পোস্টে, জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ অনুযায়ী মাস্টার্স প্রিলিমিনারি ভর্তি সংক্রান্ত তথ্য জানতে পারবেন।

ইতোমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি ২০২৪ নোটিশ প্রকাশ হয়েছে। তো আপনারা যারা মাস্টার্স ভর্তি হবে। 

তারা এই আর্টিকেল অনুসরণ করে, মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি থেকে শুরু করে, অনলাইনে মাস্টার্স ভর্তি কোন কোন কলেজে হতে পারবেন। এবং কিভাবে অনলাইনে মাস্টার্স ভর্তি আবেদন করবেন। তার বিস্তারিত জানতে পারবেন।

তো চলুন বিস্তারিত আলোচনা শুরু করা যাক।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ও নির্বাচিত কলেজসমূহে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত এবং প্রাইভেট) প্রোগ্রামে অনলাইন রেজিস্ট্রেশন আবেদন ....../........../২০২৪,  ৪টা থেকে শুরু হয়ে ...../......../২০২৪ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন আবেদন ফরম পূরণ করতে হবে। 

এবং আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা ও রেজিস্ট্রেশন ফি বাবদ ৮০০/- (আটশত) টাকা সংশ্লিষ্ট কলেজে (কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অথবা সরাসরি) ...../..../২০২৪ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।

২০২১-২০২২ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত এবং প্রাইভেট) প্রোগ্রামে রেজিস্ট্রেশন আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের “Prospectus / Important Notice” অপশন থেকে জানা যাবে।

প্রিলিমিনারি টু মাস্টার্স কোর্সে আবেদনের যোগ্যতা :

১) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত তিন বছর মেয়াদী স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট পরীক্ষায় সনাতন পদ্ধতিতে, ন্যূনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত, শিক্ষার্থীরা প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে আবেদন করতে পারবে।

২) আবেদনকারীকে স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত/ প্রাইভেট) প্রোগ্রামে রেজিস্ট্রেশন আবেদনের জন্য, একটি বিষয় নির্ধারণ করতে হবে। 

স্নাতক (পাস) পর্যায়ে সনাতন পদ্ধতিতে উক্ত পঠিত বিষয়ে ৪০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে পঠিত বিষয়ে ২৪ ক্রেডিটের মধ্যে ন্যূনতম জিপিএ ২.০ পেতে হবে।

৩) জাতীয় বিশ্ববিদ্যালয় অধীনে ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত সার্টিফিকেট কোর্স পরীক্ষায় ন্যূনতম- ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম জিপিএ- ২.২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত/ প্রাইভেট) প্রোগ্রামে আবেদন করতে পারবে।

৪) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় পাস ডিগ্রী প্রাপ্ত শিক্ষার্থীরা প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট) প্রোগ্রামে, আবেদন করতে পারবে না। 

তবে, এ সকল শিক্ষার্থী সার্টিফিকেট কোর্স পরীক্ষায় অংশগ্রহণ করে থাকলে, শর্তপূরণ সাপেক্ষে (অনুচ্ছেদ-১ এর গ এ বর্ণিত) প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত/ প্রাইভেট) প্রোগ্রামে আবেদন করতে পারবে।

৫) প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত এবং প্রাইভেট) প্রোগ্রামে, রেজিস্ট্রেশন এর মেয়াদ হবে। বিরতিহীন ভাবে, ৩ (তিন) শিক্ষা বর্ষ।

৬) আবেদনের যোগ্যতা থাকা সাপেক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর সংশ্লিষ্ট দপ্তর হতে, অনুমতি গ্রহণ ও উত্তম আচরণের প্রত্যয়নপত্র দাখিল সাপেক্ষে কারাবন্দীগণও আবেদন করতে পারবে।

৭) বাংলাদেশ প্রতিরক্ষা বাহিনীর সদস্যগণ প্রয়োজনীয় যোগ্যতা থাকা সাপেক্ষে যথাযথ কর্তৃপক্ষ এর অনুমতি ক্রমে আবেদন করতে পারবে।

মাস্টার্স ভর্তি অনলাইন আবেদনের নিয়মাবলী

১) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত/ প্রাইভেট) প্রোগ্রামে নির্বাচিত কলেজ সমূহে অধিভুক্ত প্রতিটি বিষয়ে সর্বোচ্চ ১,০০০ জন প্রার্থী আবেদন করতে পারবে।

২) আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট এর (www.nu.ac.bd/admissions) Masters Tab এ গিয়ে “Apply Now” (Masters Preli/ Masters Preli. Private) অপশনে ক্লিক করতে হবে। 

এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে স্নাতক (পাস)/ সার্টিফিকেট কোর্স পরীক্ষার রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর, পাসের সাল ও একটি নিবন্ধিত মোবাইল নম্বর (নিজের অথবা অভিভাবক এর) সঠিকভাবে এন্ট্রি দিতে হবে।

৩) আবেদনকারীকে তথ্য ছকের নির্ধারিত স্থানে, সঠিক Gender (Male/Female) এন্ট্রি দিতে হবে। উল্লেখ্য যে, ইচ্ছাকৃত অথবা Gender ত্রুটির কারণে, কোন পুরুষ আবেদনকারী মহিলা কলেজে আবেদন করলে, ঐ আবেদনকারীর রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

৪) আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ এবং জেলা ভিত্তিক কলেজের নাম Select করলে, সংশ্লিষ্ট কলেজে (অনুচ্ছেদ-০৬ এ বর্ণিত তালিকা থেকে) তার রেজিস্ট্রেশন যোগ্য (Eligible) বিষয়ের নাম ও আসন সংখ্যা দেখতে পারবে। এবং উক্ত তালিকা থেকে আবেদন কারী কে সতর্কতার সঙ্গে তার প্রার্থিত একটি বিষয়ের পছন্দ নির্ধারণ করতে হবে।

৫) আবেদন ফরম পূরণের সময়, আবেদনকারীর পাসপোর্ট আকারের সম্প্রতি তোলা রঙ্গিন ছবি Scan করে, আপলোড করতে হবে। ছবির মাপ ১২০X১৫০ pixels, (Image Type:- jpg এবং maximum file size:- 50Kb) হতে হবে। 

উল্লেখ্য যে, আবেদন কারীর ছবি ব্যতীত অন্য কোন ছবি আবেদন ফরমে, আপলোড করা হলে। সেই আবেদনকারীর রেজিস্ট্রেশন আবেদন বাতিল বলে গণ্য হবে।

৬) আবেদন ফরমে, আবেদন কারীর কোন তথ্য/ ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে। সেই আবেদনকারীর রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

৭) জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ১ম পর্ব/প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট) পরীক্ষায় উত্তীর্ণ/ অধ্যয়নরত অথবা অন্য যে, কোন প্রোগ্রামে বর্তমানে অধ্যয়নরত (যে শিক্ষাবর্ষে হোক না কেন) কোন শিক্ষার্থী ২০২১-২০২২ শিক্ষা বর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত এবং প্রাইভেট) প্রোগ্রামে, আবেদন করতে পারবে না।

এ লক্ষ্যে, জাতীয় বিশ্ববিদ্যালয়/ যে, কোন বিশ্ববিদ্যালয় এর অধীনে, অন্য কোন শিক্ষা কার্যক্রমে, বর্তমানে আমি ভর্তি/অধ্যয়নরত না। দ্বৈত ভর্তির ক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী। উভয় ভর্তি/রেজিস্ট্রেশন বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত আমি মেনে নিতে বাধ্য থাকিব।

এই মর্মে আবেদনকারীর স্বাক্ষরিতএকটি অঙ্গীকার নামা অনলাইন আবেদনে স্ক্যান করে, আপলোড করতে হবে। উক্ত শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে, তার উভয় ভর্তি/ রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

৮) পূরণকৃত আবেদন ফরমের ত্রুটি সংশোধন: আবেদন কারীকে তার আবেদন ফরমে, প্রদর্শিত সকল তথ্য ও ছবি সঠিক আছে কিনা তা পুঙ্খানুপুঙ্খ ভাবে যাচাই করে নিতে হবে। 

আবেদন ফরমে তথ্য গত অমিল বা ত্রুটিপূর্ণ ছবি থাকলে, তা সংশোধন করতে হবে। আবেদন ফরম সংশোধনের জন্য, আবেদনকারীকে, Applicant Login (Masters Preli/ Masters Preli. Private এর এই) অপশনে গিয়ে, আবেদন ফরমের রোল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে। 

এ পর্যায়ে, আবেদনকারীকে Form Cancel /Photo Change Option এ গিয়ে, Click to Generate the Security key অপশনটি ক্লিক করলে তার আবেদন ফরমে, উল্লিখিত ব্যক্তিগত মোবাইল নম্বরে, SMS এর মাধ্যমে One Time Password (OTP) দেয়া হবে। 

এই OTP এন্ট্রি দিয়ে আবেদনকারী তার আবেদন ফরমটি বাতিল পূর্বক নতুন করে, আবেদন ফরম পূরণ এবং ছবি আপলোড করতে পারবে। 

কলেজ কর্তৃক আবেদন ফরম নিশ্চয়ন করার পর তা আর বাতিল করা যাবে না। আবেদনকারী ছবি পরিবর্তন এর সুযোগ কেবলমাত্র, ১ বারই পাবে।

৯) সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে, “Submit Application” অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে, আবেদনকারীর রোল নম্বর এবং পিন কোড প্রদর্শিত হবে। 

এবং আবেদনকারীকে ফরমটি সংগ্রহ করে, (A4(8.5”×11”) অফসেট সাদা কাগজে) প্রিন্ট নিতে হবে। আবেদনকারীকে প্রিন্ট করা, আবেদন ফরমটির নির্ধারিত স্থানে তারিখ সহ স্বাক্ষর করতে হবে।

এই আবেদন ফরমের সঙ্গে, আবেদনকারীর স্নাতক (পাস)/সার্টিফিকেট কোর্স পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি, দ্বৈত ভর্তি সম্পর্কিত অঙ্গীকার নামার সত্যায়িত কপি সহ আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা ও রেজিস্ট্রেশন ফি বাবদ ৮০০/- (আটশত) টাকা প্রাইভেট হলে, সংশ্লিষ্ট কলেজে (কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অথবা সরাসরি) জমা দিতে হবে। 

আবেদন ফরমটির দ্বিতীয় অংশ টি, সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষ/ দায়িত্ব প্রাপ্ত শিক্ষক তারিখ সহ স্বাক্ষর ও সীল দিয়ে, আবেদনকারীকে ফেরত দিবেন।

মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি | প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি ২০২৪ (নিয়মিত এবং প্রাইভেট)

অফিসিয়াল নোটিশ সমূহঃ

(১ মাস্টার্স নিয়মত ভর্তি নোটিশ)



(২ মাস্টার্স প্রাইভেট ভর্তি নোটিশ)


শেষ কথাঃ

প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি ২০২৪ সংক্রান্ত নোটিশ ভালো করে মনযোগ দিযে পড়ুন। তারপরে সিদ্ধান্ত নিবেন যে, আপনি মাস্টার্স প্রাইভেট নাকি নিয়মিত কোর্স এ ভর্তি হবে।

আমরা আশা করি যে, উক্ত আলোচনা অনুসরণ করে, আপনার প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি হওয়ার সকল আপডেট পেয়ে গেছেন।

ট্যাগ*স- মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ | প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি (নিয়মিত এবং প্রাইভেট), মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ | প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি (নিয়মিত এবং প্রাইভেট), মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ | প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি (নিয়মিত এবং প্রাইভেট), মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ | প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি (নিয়মিত এবং প্রাইভেট),. মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ | প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি (নিয়মিত এবং প্রাইভেট), প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি, প্রিলিমিনারি টু মাস্টার্স প্রাইভেট ভর্তি, প্রিলিমিনারি টু মাস্টার্স নিয়মিত ভর্তি নোটিশ ২০২৪।

এছাড়া, প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি সম্পর্কে আপনার যদি আরো কোন কিছু জানার থাকে। তবে কমেন্ট করে বলুন। ধন্যবাদ...

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ