অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপ ২০২৪ - অনার্স ১ম বর্ষের ফরম ফিলাপ কবে?

আপনারা যারা google সন্ধান করে জানতে চান? অনার্স প্রথম বর্ষের ফরম ফিলাপ কবে? তাদের উদ্দেশ্যে আজকের এই আর্টিকেলটি প্রস্তুত করা হয়েছে। তো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ প্রকাশিত হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষ পরীক্ষার্থীরা ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে নিয়মিত, ২০২১-২০২২, ২০২০-২০২১ এবং ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের নিয়মিত এবং গ্রেড উন্নয়ন ও ২০১৬-২০১৭, ২০১৭-২০১৮  এবং ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের শুধুমাত্র প্রমোটেড শিক্ষার্থীগণ F গ্রেড প্রাপ্ত কোর্স ২০২৩ সালের অনার্স প্রথম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ পাবে। 

অনার্স প্রথম বর্ষ পরীক্ষার্থীদের ফরম পূরণ সংক্রান্ত আবেদন এবং সংশ্লিষ্ট করছে ইনকোর্স নাম্বার প্রধানসহ যাবতীয় কার্যক্রম অনলাইন এর মাধ্যমে যথাসময়ে শুরু হবে।

তাই আমি আপনাদের সুবিধার্থে এখানে অনার্স প্রথম বর্ষ ফরম ফিলাপ শুরুর তারিখ এবং শেষ তারিখ সম্পর্কে বিস্তারিত জানিয়ে দেব। সেই সাথে আপনারা এখানে জেনে নিতে পারবেন, অনার্স প্রথম বর্ষ ফরম ফিলাপ করতে কত টাকা লাগে।

অনার্স প্রথম বর্ষ ফরম ফিলাপ সময় সূচি

০১। অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপ শুধুর তারিখঃ .........../................ ২০২৪ ইং।

০২। অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপ শেষ তারিখঃ .........../................ ২০২৪ ইং।

০৩। টাকা জমা দেওয়ার শেষ তারিখঃ .........../................ ২০২৪ ইং।

০৪। বিবরণী ফরম এবং অন্যান্য কাগজপত্র জমাদানের তারিখঃ .........../................ ২০২৪ ইং।

অনার্স প্রথম বর্ষ ফরম ফিলাপ ফি

০১। তত্ত্বীয় প্রতিপত্র বিশ্ববিদ্যালয়ের খাতে জমা হবেঃ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা।

০২। তত্ত্বীয় প্রতি অর্ধপত্র বিশ্ববিদ্যালয়ের খাতে জমা হবেঃ ২০০/- (দুইশত) টাকা।

০৩। ব্যবহারিক প্রতি পত্র/কোর্স বিশ্ববিদ্যালয় এর খাতে জমা হবেঃ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা।

০৪। ইনকোর্স পরীক্ষার ফি, প্রতি পরীক্ষার্থীঃ বিশ্ববিদ্যালয়ের অংশ = ১০০/- (একশত) টাকা এবং কলেজ ফান্ডের অংশ = ২০০/- (দুইশত) টাকা। মোট টাকার পরিমাণ = ৩০০/- (তিনশত) টাকা।

০৫। কেন্দ্র ফি, তত্ত্বীয় প্রতি কোর্স, প্রতি শিক্ষার্থীদের কলেজে জমা হবেঃ ৪৫০/- (চারশত পঞ্চাশ) টাকা।

০৬। কেন্দ্র ফি, ব্যবহারিক প্রতি পরীক্ষার্থীঃ ১৫০/- (একশত পঞ্চাশ) টাকা।

০৭। বিশেষ, অন্তর্ভূক্তি ফিঃ ৩০০/- (তিনশত) টাকা।

০৮। ২০১৩-২০১১৪ এবং ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষ এক বা একাধিক কোর্স এ F গ্রড তাদের ক্ষেত্রেঃ ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা।

০৯। C গ্রেড পেয়ে উত্তীর্ণ পরীক্ষার্থী বিশেষ অন্তর্ভূক্তি ফিঃ ১,০০০/- (এক হাজার) টাকা।। 

অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপের আবেদন ফরম সংগ্রহ

অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপ আবেদন নিজে বা কলেজ কর্তৃপক্ষ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল সাইট এ মাধ্যমে রেজিস্ট্রেশন নাম্বার এবং মোবাইল নাম্বার ব্যবহার করে, আবেদন সম্পন্ন করতে পারবেন। সেই সঙ্গে আবেদন কপি সংগ্রহ করে স্ব স্ব কলেজে জমা দিতে হবে।

অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশ গ্রহণের শর্তাবলী

আপনি যদি অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশ গ্রহণ করতে চান? তাহলে আপনাকে কিছু শর্ত পূরণ করে, ফরম ফিলাপ করে পরীক্ষায় অংশ গ্রহন করতে পারবেন। 

তো আসুন জেনে নেওয়া যাক, অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশ গ্রহণের শর্তাবলী সমূহ সম্পর্কে বিস্তারিত। 

অনার্স ১ম বর্ষ নিয়মিত পরীক্ষার্থীদের জন্য শর্ত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে রেজিষ্ট্রেশনকৃত অনার্স কোর্স এর সকল শিক্ষার্থী ২০২৩ সালের অনার্স ১ম বর্ষ এর নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০১৪-২০১৫ ও ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের সিলেবাস এবং সংশোধিত রেগুলেশন অনুসারে পরীক্ষায় অংগ্রহণ করার সুযোগ পাবেন।

অনার্স ১ম বর্ষ অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য শর্ত

২০১৯-২০২০, ২০২০-২০২১ এবং ২০২১-২০২২ শিক্ষাবর্ষের যে সকল পরীক্ষার্থী অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশ গ্রহণ করে “Not Promoted” হয়েছেন বা পরীক্ষায় অংশ গ্রহণ করেন নাই। 

ঐ সকল শিক্ষার্থী অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২৩ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশ গ্রহণ করার সুযোগ পাবেন।

“Not Promoted” শিক্ষার্থীদের পূর্ববর্তী বছরে পাসকৃত কোর্স এর পরীক্ষা দিতে হবে না। কিন্তু যারা ২০২২ সালের অনার্স ১ম বর্ষ এ প্রথম বারের মতো পরীক্ষায় অংশ গ্রহণ করে “সি গ্রেড বা ডি গ্রেড” পেয়েছে। তারাই ২০২৩ সালের পরীক্ষায় উচ্চ গ্রেড প্রাপ্তির জন্য পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবে সর্বোচ্চ ২ টি বিষয়ে। F গ্রেড প্রাপ্ত সকল বিষয়ে পরীক্ষা দিতে পারবে। 

অন্যদিকে যারা ২০১৩-২০১৪ এবং ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে একটি বা একাধিক বিষয়ে F গ্রেড প্রাপ্ত পরীক্ষার্থী ৫ হাজার টাকা ফি দিয়ে শুধুমাত্র ২০২২ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ করার সুযোগ পাবে। 

অনার্স কোর্স এর পাঠসূচি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স কোর্স এর শিক্ষার্থীরা সকল বিষয়ের পরীক্ষা চার বছর মেয়াদীয় অনার্স কোর্স এর পাঠ্যসূচি এবং সংশোধিত রেগুলেশন ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ থেকে কার্যকর সিলেবার অনুসারে অনুষ্ঠিত হইবে। 

অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপ আবেদন প্রক্রিয়া

আপনি যদি অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ অনলাইনে সম্পন্ন করতে চান? তারা নিচে দেওয়া তথ্য অনুযায়ী ফরম ফিলাপের আবেদন করতে পারবেন। 

অনার্স ১ম বর্ষের ফরম ফিলাপ আবেদন করার জন্য আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয় এর  http://nubd.info/formfillup এই সাইটে প্রবেশ করতে হবে।  তারপরে আপনার রেজিষ্ট্রেশন কার্ডের নাম্বার এবং মোবাইল নম্বর যুক্ত করে, সাবমিট দিলেই আপনার আবেদন সম্পন্ন হবে। 

তারপরে একটি পিডিএফ ফাইল দেওয়া হবে। যা আপনাকে প্রিন্ট দিয়ে সংগ্রহ করতে হবে। তার পরে সেটি স্ব স্ব কলেজে গিয়ে জমা দিয়ে আসতে হবে।

অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপ নোটিশ ২০২৪

আমি আপনাদের সুবিধার জন্য এখানে অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ এর অফিসিয়াল নোটিশ ইমেজ ফাইল আকারে নিচের অংশে প্রস্তুত করেছি। 

আপনি সেই নোটিশ ফলো করে, অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপ আবেদন করতে পারবেন। এবং কত টাকা ফি জমা দিতে হবে। তার বিষয়ে বিস্তারিত ধারণা পেয়ে যাবেন। 

(পুরাতন নোটিশ) অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপ ২০২৩

শেষ কথাঃ

আমাদের আজকের এই পোস্টে আপনাদের জানিয়ে দিলাম, অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপ ২০২৪ সম্পর্কে। আপনারা যারা জানতে চেয়েছিলেন, অনার্স ১ম বর্ষের ফরম ফিলাপ কবে? তারা উক্ত অফিসিয়াল নোটিশ ফলো করে বিস্তারিত জেনে নিন।

ট্যা-গ-সঃ অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপ ২০২৪ - অনার্স ১ম বর্ষের ফরম ফিলাপ কবে?,অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপ ২০২৪ - অনার্স ১ম বর্ষের ফরম ফিলাপ কবে?, অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপ ২০২৪ - অনার্স ১ম বর্ষের ফরম ফিলাপ কবে? অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপ ২০২৪ - অনার্স ১ম বর্ষের ফরম ফিলাপ কবে? অনার্স ১ম বর্ষ ফরম ফিলাপ ২০২৪ - অনার্স ১ম বর্ষের ফরম ফিলাপ কবে?।

এছাড়া, জাতীয় বিশ্ববিদ্যালয়ের আরো অন্যান্য কোর্স এর ফরম ফিলাপ নোটিশ সম্পর্কে জানতে চাইলে আমাদের এই ওয়েবসাইট টি ভিজিট করুন। 

ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ