অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২৩ - অনার্স ২য় বর্ষের ফরম ফিলাপ করতে কি কি লাগে?

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ২য় বর্ষের ফরম ফিলাপ ২০২৩ প্রকাশিত হয়েছে। অনার্স ২য় বর্ষ ফর্ম ফিলাপ ২০২০-২০২১ শিক্ষাবর্ষের নিয়মিত শিক্ষার্থী সহ ২০১৯-২০২০, ২০১৮-২০১৯ এবং ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ এর অনিয়মিত গ্রেট উন্নয়ন ও ২০১৫-২০১৬ এবং ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষ এর শুধুমাত্র প্রমোটেড শিক্ষার্থী গন এফ গ্রেট প্রাপ্ত করছে ২০২২ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২৩ - অনার্স ২য় বর্ষের ফরম ফিলাপ করতে কি কি লাগে?

অনার্স ২য় বর্ষ পরীক্ষার্থীদের ফরম ফিলাপ সংক্রান্ত আবেদন এবং সংশ্লিষ্ট কোর্স এর ইনকোর্স নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের এনকোর্স নম্বর পূর্বের প্রেরণ করা হয়নি, যাবতীয় কার্যক্রম অনলাইনে ১৮/৯/২০১৩ তারিখ হতে শুরু হইবে।

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২৩ সময়সূচী

আপনারা নিচে দেওয়া সময়সূচি অনুযায়ী আবেদন এবং বিবরণে ফরম পূরণ সাপেক্ষে সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের আবেদন ফরম নিশ্চিত করবেন। 

এখানে আমরা অনার্স ২য় বর্ষ ফর্ম ফিলাপের সময়সূচি তুলে ধরব।  যেমন-

০১। আবেদন ফরম পূরণ শুরু এবং শেষ তারিখঃ ১৮/০৯/২০২৩ ইং হতে ১৫/১০/২০২৩ ইং পর্যন্ত।

০২। ডাটা এন্ট্রি নিশ্চয়ন এর শেষ তারিখঃ ১৭/১০/২০২৩ ইং।

০৩। টাকা জমার শেষ তারিখঃ ১৮/১০/২০২৩ হতে ১৯/১০/২০২৩ ইং পর্যন্ত।

০৪। বিবরণী ফরম এবং অন্যান্য কাগজপত্র জমাদান/ সংরক্ষণ সম্পর্কিতঃ বিবরণী ফরম এবং অন্যান্য কাগজ পত্র ২০২২ সাল এর অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশ এর তারিখ হতে ৪ চার মাস পর্যন্ত সংশ্লিষ্ট কলেজে সংরক্ষণ করবেন। 

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২৩ নোটিশ

অনার্স দ্বিতীয় বর্ষের ফরম ফিলাপ নোটিশ ২০২৩, (শিক্ষাবর্ষ: ২০২০-২০২১), পরীক্ষার বছর- ২০২২ সাল। পিডিএফ ফাইল দেখুনঃ

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ
অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২৩ - অনার্স ২য় বর্ষের ফরম ফিলাপ করতে কি কি লাগে?

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ
অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২৩ - অনার্স ২য় বর্ষের ফরম ফিলাপ করতে কি কি লাগে?

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ
অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২৩ - অনার্স ২য় বর্ষের ফরম ফিলাপ করতে কি কি লাগে?

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ এর ফি এর বিবরণ

০১। তত্ত্বীয় প্রতি পূর্ণ পত্র বিশ্ববিদ্যালয়ে জমা হবেঃ ২৫০/- টাকা।

০২। তত্ত্বীয় প্রতি অর্ধ পত্র বিশ্ববিদ্যালয়ে জমা হবেঃ ২০০/- টাকা।

০৩। ব্যবহারিক প্রতি পত্র/ কোর্স বিশ্ববিদ্যালয়ে জমা হবেঃ ২৫০/- টাকা।

০৪। ইনকোর্স পরীক্ষার ফি প্রতি পরীক্ষার্থীঃ বিশ্ববিদ্যালয়ে- ১০০/- টাকা এবং কলেজ ফান্ডে- ২০০/- টাকা। মোটঃ ৩০০/- টাকা।

০৫। কেন্দ্র ফি তত্ত্বীয় প্রতি কোর্স, প্রতি শিক্ষার্থী কলেজে জমা হবেঃ ৪৫০/- টাকা।

০৬। কেন্দ্র ফি ব্যবহারিক প্রতি পরীক্ষার্থীঃ ১৫০/- টাকা।

০৭। বিশেষ অন্তর্ভূক্তি ফিঃ ৩০০/- টাকা।

০৮। ২০১৩-২০১১৪ এবং ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষ এক বা একাধিক কোর্সে ফেল তাদের ক্ষেত্রেঃ ৫০০০/- টাকা।

০৯। সি গ্রেড পেয়ে উত্তীর্ণ পরীক্ষার্থী বিশেষ অন্তর্ভূক্তি ফিঃ ১০০০/- টাকা।

অনার্স ২য় বর্ষ পূরণ এর আবেদন ফরম সংগ্রহ

অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ পরীক্ষার্থী নিজে বা কলেজ কর্তৃপক্ষ জাতীয় বিশ্ববিদ্যালয় এর উল্লেখিত ওয়েবসাইট ভিজিট করে, রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে সঠিকভাবে পূরণ করে অনলাইন কপি প্রিন্ট করে নির্ধারিত ফি সহ নির্ধারিত বিভাগে জমা দিতে হবে। 

অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলী

নিয়মিত পরীক্ষার্থীদের জন্য- জাতীয় বিশ্ববিদ্যালয়ের আন্ডারে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের রেজিস্ট্রেশনকৃত অনার্স কোর্সের সকল শিক্ষার্থী ২০২১ সালে অনার্স প্রথম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে। 

তারা ২০২২ সালের অনার্স ২য় বর্ষ কোর্স সম্পূর্ণ করেছেন তারাই মূলত নিয়মিত শিক্ষার্থী হিসেবে ২০২২ সালের পরীক্ষায় অংশগ্রহণ করবে। 

অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য- এক্ষেত্রে যারা ২০১৭-২০১৮, ২০১৮-২০১৯ এবং ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের যে সকল শিক্ষার্থীরা অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে “Not Promoted” হয়েছে কিংবা পরীক্ষায় অংশগ্রহণ করেনি সেই সকল শিক্ষার্থী অনিয়মিত পরীক্ষা হিসেবে ২০২২ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। 

গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের জন্য- ২০২১ সালের অনার্স দ্বিতীয় বর্ষ পড়ছে যে সকল শিক্ষার্থী নিয়মিত এবং অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে প্রথমবারের মতো পরীক্ষায় অংশগ্রহণ করে অনার্স ২য় বর্ষে প্রমোশন পেয়েছে, সেই সকল শিক্ষার্থীরা শুধুমাত্র সি গ্রেড এবং ডি গ্রেড প্রাপ্ত কোর্স সময়ের জন্য গ্রেট উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে সর্বোচ্চ দুইবার দুইটি করছে। 

আর যে সকল পরীক্ষার্থী ২০১৫ - ২০১৬, ২০১৬ - ২০১৭, ২০১৭ - ২০১৮, ২০১৮ - ২০১৯ এবং ২০১৯-২০২০ শিক্ষাবর্ষ তে অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে তৃতীয় বর্ষ প্রমোশন পেয়েছেন। তবে এক বা একাধিক বিষয়ে এফ-গ্রেড এসেছে। তারা চাইলে ২০২২ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ পাবেন। 

আপডেট প্রাপ্ত বিষয়ে পরীক্ষা দিয়ে রেজিস্ট্রেশনের মেয়াদ অনুযায়ী অবশ্যই ন্যূনতম ডি গ্রেডে উত্তীর্ণ হতে হবে। এফ গ্রেড উচ্চতার গ্রেডে উত্তে না করলে পরবর্তীতে গ্রেড উন্নয়নের সুযোগ থাকবে না। ফলাফল যাই হোক না কেন বি-প্লাস গ্রেড এর বেশি প্রাপ্ত হবে না। 

২০২১ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে সি প্রাপ্ত পরীক্ষার্থীদের অনুপস্থিত পত্রে ২০২২ সালের পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ পাবে। তার জন্য প্রতিটি শিক্ষার্থীদের মোট ফি এর অতিরিক্ত এক হাজার টাকা জরিমানা ফি প্রদান করতে হবে। 

২০১৩-২০১৪ এবং ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে এক বা একাধিক বিষয়ে এফ গ্রেড প্রাপ্ত শিক্ষার্থীরা মোট ৫০০০/- টাকা ফি প্রদান করে শুধু মাত্র ২০২২ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ করার সুযোগ পাবে।

পাঠ্যসূচি

সকল বিষয়ের পরীক্ষা চার বছর মেয়াদে অনার্স কোর্স এর পাঠ্য সচিব এবং সংশোধিত রেগুলেশন ২০১৪-২০১৪ শিক্ষাবর্ষা থেকে কার্য করে সিলেবাস অনুযায়ী অনুষ্ঠিত হবে। 

পরীক্ষার্থীদের জন্য করণীয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল http://nu.ac.bd/student login এই ওয়েবসাইট থেকে শিক্ষার্থীগণ অনলাইনে সিলেবাস উল্লেখিত বিষয় কোর্স সঠিকভাবে নির্বাচন করে আবেদন ফরম সংগ্রহ করার পরে নির্ধারিত ফি সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের নিকট জমা দিবে এবং কলেজ কর্তৃপক্ষ নির্ধারিত সময়ের মধ্যে বিবরণী ফর্মের বিষয় কোড সঠিক এন্ট্রি হয়েছে কিনা তা নিশ্চিত হয়ে স্বাক্ষর করবে। বিষয় কোড ভুল পূরণের জন্য বিশ্ববিদ্যালয় কোন ভাবে দায়ী থাকবে না। 
অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপে কোন ধরনের ভুল হলে কলেজ কর্তৃপক্ষ এর মাধ্যমে ফরম ক্যান্সেল করে পুনরায় আবেদন ফরম সংগ্রহ করতে হবে। পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ডে উল্লেখিত অনার্স বিষয় ছাড়া অন্য কোন বিষয় আবেদন ফরম পূরণ করলে তার আবেদন পত্র বাতিল হবে। 

এজন্য পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ড কোন প্রকার ভুল থাকলে তা প্রবেশপত্র ইস্যু করার আগেই সংশোধন করতে হবে। আর ফর্ম ফিলাপের আবেদন সম্পন্ন করে, পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি নির্ধারিত সময়ের মধ্যে নিজ কলেজে জমা দিতে হবে।

ব্যবহারিক পরীক্ষা


অনার্স ২য় বর্ষ ব্যবহারিক পরীক্ষার তারিখ এবং সময় তত্ত্বীয় পরীক্ষা শেষে যথাসময়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে জানিয়ে দেয়া হবে।

অনার্স ২য় বর্ষের ফরম ফিলাপ করতে কি কি লাগে?

বর্তমানে অনেক শিক্ষার্থী এখনো জানে না অনার্স ২য় বর্ষের ফরম ফিলাপ করতে কি কি লাগে? তাই তারা google সন্ধান করে জানতে চাই অনার্স ২য় বর্ষের ফরম ফিলাপ করতে কি কি লাগে? 

তাই তাদের সুবিধার্থে আমি আপনাদের জানিয়ে দেবো, অনার্স ২য় বর্ষের ফরম ফিলাপ করতে কি কি লাগে? এই বিষয় জানতে নিচের তথ্যটি দেখুন। যেমন-

অনার্স ২য় বর্ষের ফরম ফিলাপ করতে- অনার্স ২য় বর্ষের ফরম ফিলাপ অনলাইন কপি, পাসপোর্ট সাইজের দুই কপি ছবি, রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি, আর কলেজ কর্তৃক নির্ধারিত ফি। 

আপনারা এই সকল তথ্য অনুযায়ী আপনারা অনার্স ২য় বর্ষের ফরম ফিলাপ সম্পন্ন করে নিতে পারবেন। 

শেষ কথাঃ

আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে উপরে দেয়া আলোচনা অনুসরণ করে, আপনারা খুব সহজেই অনার্স দ্বিতীয় বর্ষের ফরম ফিলাপ নোটিশ অনুযায়ী অনলাইন আবেদন করে প্রয়োজনীয় কাগজপত্রসহ কলেজে জমা দিয়ে ফরম ফিলাপ কার্যক্রম সম্পন্ন করে নিতে পারবেন।

এছাড়া আমাদের এই ওয়েবসাইট থেকে আপনারা যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স এর আরো অন্যান্য কোর্স সম্পর্কে জানতে চান, অবশ্যই নিয়মিত ভিজিট করবেন। 

ট্যাগ*গসঃ অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২৩ - অনার্স ২য় বর্ষের ফরম ফিলাপ করতে কি কি লাগে?, অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২৩ - অনার্স ২য় বর্ষের ফরম ফিলাপ করতে কি কি লাগে?, অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২৩ - অনার্স ২য় বর্ষের ফরম ফিলাপ করতে কি কি লাগে? অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২৩ - অনার্স ২য় বর্ষের ফরম ফিলাপ করতে কি কি লাগে? অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ ২০২৩ - অনার্স ২য় বর্ষের ফরম ফিলাপ করতে কি কি লাগে?

কারণ আমাদের এই ওয়েবসাইট ফলো করলে আপনারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স কোর্স থেকে শুরু করে, যে কোন চলমান নোটিশ আমাদের এই ওয়েবসাইট ভিজিট করলেই সংগ্রহ করে নিতে পারবেন। 

বিশেষ করে আমরা এই ওয়েবসাইটে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল কোর্সের ভর্তি নোটিশ, ফরম ফিলাপ নোটিশ, পরীক্ষার রুটিন এবং পরীক্ষার সকল রেজাল্ট সবার আগে আপলোড করে থাকি। 

ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ