মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার রুটিন ২০২৩ | প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন PDF ফাইল

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ১ম বর্ষ রুটিন প্রকাশিত হয়েছে। আপনি যদি মাস্টার্স ১ম পর্বের একজন শিক্ষার্থী হয়ে থাকেন। তাহলে সঠিক একটি আর্টিকেলে চলে এসেছেন। 

কেননা জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রিলিমিনারি টু মাস্টার্স পরীক্ষার রুটিন খুবই গুরুত্বপূর্ণ একটি নোটিশ। শিক্ষার্থীরা প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন। 

আর প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন এ পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য সংযুক্ত থাকে। বিশেষ করে শিক্ষার্থীরা পরীক্ষার রুটিন অনুযায়ী প্রস্তুতি নিতে পারে পরীক্ষায় অংশগ্রহণের জন্য।

মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার রুটিন ২০২৩ | প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন PDF ফাইল

আমরা জানি জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার রুটিন ১৭ আগস্ট ২০২৩ ইং প্রকাশিত হয়েছে এন ইউ এর অফিসিয়াল ওয়েবসাইটে। 

তাই জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রিলিমিনারি টু মাস্টার্স পরীক্ষার রুটিন শিক্ষার্থীদের সুবিধার জন্য আমাদের আজকের এই আর্টিকেলে পিডিএফ ফাইল আকারে এবং ইমেজ ফাইল আকারে প্রস্তুত করা হয়েছে। 

আপনারা চাইলে আমাদের এই ওয়েবসাইটের নিচের অংশে গিয়ে, প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন অর্থাৎ মাস্টার্স ১ম পর্ব রুটিন পিডিএফ ফাইল আকারে সংগ্রহ করে নিতে পারবেন। 

এছাড়া আপনি যদি পিডিএফ ফাইল না সংগ্রহ করতে পারেন সে ক্ষেত্রে আপনার হাতে থাকা স্মার্টফোন ব্যবহার করে স্ক্রিনশট দিয়ে, প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন সংগ্রহ করে নিতে পারবেন।

প্রিলিমিনারী টু মাস্টার্স পরীক্ষার সময়সূচী

আমরা এখন আপনাদের সুবিধার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে মাস্টার্স প্রিলিমিনারি পরীক্ষার রুটিন এর হাইলাইট জানিয়ে দেব। যেমন-

  • মাস্টার্স ১ম পর্ব পরীক্ষা শুরুর তারিখঃ ১১/০৯/২০২৩ ইং।
  • মাস্টার্স ১ম পর্ব পরীক্ষা শেষ তারিখঃ ১১/১০/২০২৩ ইং।
  • মাস্টার্স ১ম পর্ব পরীক্ষা আরম্ভের সময়ঃ ১.৩০ মিনিট।
  • মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার শিক্ষাবর্ষঃ ২০১৯-২০২০।
  • মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার বছরঃ ২০২০ সাল।

প্রিলিমিনারি টু মাস্টার্স পরীক্ষার্থীদের জন্য করণীয়

আপনি যদি মাস্টার্স ১ম পর্ব পরীক্ষায় অংশগ্রহণ করতে চান? তবে অবশ্যই নিচে দেওয়া তথ্য গুলো অনুসরণ করে, পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। 

বিশেষ করে মাস্টার্স ১ম পর্ব পরীক্ষায় অংশগ্রহণের আগে আপনাদের যে কাজ গুলো করতে হবে সেগুলো হল। 

০১। শিক্ষার্থীদের প্রবেশ পত্র এবং স্বাক্ষর লিপি, সংশ্লিষ্ট কলেজ অনলাইন এর সাধ্যমে ডাউনলোড করে, প্রিন্ট নিয়ে পরীক্ষার্থী এবং কেন্দ্রে সরবরাহ করবেন।

০২। ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষার স্থান এবং তারিখ এবং সময় পরবর্তীতে জানানো হবে।

০৩। ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষার স্থান, তারিখ এবং সময় জেনে নেয়ার, দায়িত্ব সম্পূর্ণ ভাবে পরীক্ষার্থীদের থাকবে।

০৪। পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন বিবরণী এর একটি ফটো কপি পরীক্ষা শুরুর তিন দিন পূর্বে সংশ্লিষ্ট কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট প্রদান করতে হবে।

০৫। পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয় এর ওয়েব সাইট অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যাবে।

০৬। শিক্ষা-মন্ত্রণালয় কর্তৃক জারী কৃত স্বাস্থ্যবিধি সংক্রান্ত নির্দেশনা যথাযথ ভাবে অনুসরণ করে পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে।

মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার রুটিন ২০২৩

আপনি যদি ২০২০ সালের মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে, আজকের প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন শুধুমাত্র আপনার জন্য। 

প্রিলিমিনারি টু মাস্টার্স পরীক্ষার রুটিন অনুযায়ী প্রিলিমিনারি মাস্টার্স  নিয়মিত  এবং প্রাইভেট কোর্সের শিক্ষার্থীরা ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে, পরীক্ষার বছর ২০২০ এ অংশগ্রহণ করবে। 

তো আপনারা যারা স্মার্টফোন ব্যবহার করেন। তারা চাইলে, নিচে থাকা ইমেজ ফাইলটি স্ক্রিনশট নিয়ে মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার রুটিন সংগ্রহ করে নিতে পারেন।

 
প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন
মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার রুটিন ২০২৩ | প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন PDF ফাইল

প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন
মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার রুটিন ২০২৩ | প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন PDF ফাইল

প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন PDF ফাইল সংগ্রহ

এখন আপনারা যারা প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন ২০২৩ সংগ্রহ করে প্রিন্ট আউট করতে চান? সে ক্ষেত্রে অবশ্যই মাস্টার্স প্রিলিমিনারি রুটিন পিডিএফ ফাইল আকারে সংগ্রহ করতে হবে। তারপর সেটি কম্পিউটার প্রিন্টার দিয়ে প্রিন্ট আউট করে নিতে হবে। 

তো আপনি যদি প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন পিডিএফ ফাইল সংগ্রহ করতে চান? সেক্ষেত্রে, www.nu.ac.bd এই ওয়েবসাইট ভিজিট করে, সার্চ অপশন থেকে ২০২০ সালের প্রিলিমিনারি টু মাস্টার্স পরীক্ষার সময়সূচি লিখলেই পিডিএফ ফাইল সংগ্রহ করে নিতে পারবেন। 

শেষ কথাঃ

আপনি যদি মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার একজন শিক্ষার্থী হয়ে থাকেন। তাহলে ২০২০ সালের প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন 2019-2020 শিক্ষাবর্ষের পরীক্ষায় প্রিলিমিনারি টু মাস্টার্স নিয়মিত এবং প্রাইভেট কোর্স থেকে অংশগ্রহণ করতে পারবেন। 

আমরা জানি প্রিলিমিনারি মাস্টার্স নিয়মিত এবং প্রাইভেট কোর্সের পরীক্ষায় একই সাথে একই বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

ট্যা*গস- মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার রুটিন ২০২৩ | প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন PDF ফাইল, মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার রুটিন ২০২৩ | প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন PDF ফাইল, মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার রুটিন ২০২৩ | প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন PDF ফাইল, মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার রুটিন ২০২৩ | প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন PDF ফাইল, মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার রুটিন ২০২৩ | প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন PDF ফাইল।

তাই আপনারা মাস্টার নিয়মিত কিংবা প্রাইভেট শিক্ষার্থী হয়ে থাকেন না কেন? আপনাদের বিষয়ে অনুযায়ী, পরীক্ষার তারিখ এবং বিষয়গুলো সংগ্রহ করে, সঠিক সময়ে পরীক্ষায় অংশগ্রহণ করার চেষ্টা করুন। 

কারণ আপনি যদি রুটিন সংগ্রহ না করেন। তাহলে সঠিক তারিখ এবং সময় সাথে বিষয় সম্পর্কে জানতে পারবেন না।

তাই মাস্টার্স প্রথম পর্ব পরীক্ষা শুরু হওয়ার কিছুদিন আগে, প্রিলিমিনারি টু মাস্টার্স রুটিন আপনার মোবাইলে বা প্রিন্ট আউট করে সংগ্রহ করে নেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ