অনার্স ২য় বর্ষ রেজাল্ট ২০২৩ | অনার্স ২য় বর্ষের পরীক্ষার ফলাফল

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ২য় বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২৩ অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশিত হবে।  

প্রতিবছরের ন্যায় এ বছরেও অনার্স ২য় বর্ষ পরীক্ষায় বিপুল পরিমাণের শিক্ষার্থী অংশগ্রহণ করেছিল। আপনি যদি অনার্স ২য় বর্ষের পরীক্ষার ফলাফল জানতে চান? তাহলে সঠিক একটি ওয়েবসাইটে চলে এসেছেন।  

কারণ আজকে আমরা আপনাকে এমন কিছু গুরুত্বপূর্ণ তথ্য দেব যেগুলো অবলম্বন করে আপনার অনার্স ২য় বর্ষের রেজাল্ট ২০২৩ সংগ্রহ করতে পারবেন। 

অনার্স ২য় বর্ষ রেজাল্ট ২০২৩ | অনার্স ২য় বর্ষের পরীক্ষার ফলাফল

আর সবথেকে মজার বিষয় হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের পাশাপাশি। আমাদের এই ভিআইপি আর্নিং নেট ওয়েবসাইট ভিজিট করে, রেজাল্ট প্রকাশ হওয়ার সাথে সাথেই চেক করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষের রেজাল্ট ২০২৩

আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ২য় বর্ষ কোর্সে পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তাদের রেজাল্ট খুব শীঘ্রই প্রকাশ করা হবে। আর আপনাদের রেজাল্ট প্রকাশ হওয়ার নোটিশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল নোটিশ বোর্ডে প্রকাশ করা হবে। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আন্ডারে, ডিগ্রী কোর্স, অনার্স কোর্স, মাস্টার্স কোর্স সহ আরো বিভিন্ন কোর্স পরিচালিত হয়। এখন আপনি যেহেতু অনার্স ২য় বর্ষ কোর্স থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। সে ক্ষেত্রে আমরা আপনাকে অনার্স ২য় বর্ষের পরীক্ষার ফলাফল জানানোর চেষ্টা করব। 

রেজাল্ট দেখার নিয়ম অনেক সহজ। আপনারা শুধুমাত্র আমাদের দেওয়া পদক্ষেপ অনুসরণ করতে পারলেই, আপনার পরীক্ষার রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার ব্যবহার করে খুব সহজে রেজাল্ট চেক করতে পারবেন। 

অনার্স ২য় বর্ষ রেজাল্ট ২০২৩ প্রকাশের সময়

আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয় হতে অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন এবং পরীক্ষা শেষ করেছেন। তারা অবশ্যই জানতে চান অনার্স ২য় বর্ষের রেজাল্ট ২০২৩ প্রকাশের সময় কখন। 

আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নোটিশ অনুসরণ করে আপনাকে বলতে পারি, যে কোন কোর্স পরীক্ষা শেষ হওয়ার তিন মাস থেকে চার মাসের মধ্যে রেজাল্ট প্রকাশ করে থাকে। 

এখন আশা করা যায় তিন চার মাসের মাঝামাঝি সময় চলছে। তাই খুব দ্রুত চলতি মাসেই রেজাল্ট প্রকাশ হওয়ার সম্ভাবনা আছে। রেজাল্ট পেতে চাইলে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে হবে। 

আর অনার্স ২য় বর্ষের রেজাল্ট যেদিন প্রকাশ হবে আপনি যদি খবর জানতে চান? তাহলে আমাদের ওয়েবসাইটে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের নোটিশ পড়ুন নামে একটি নোটিফিকেশন দেখতে পারবেন সেটি Allow করে রাখুন। 

তাহলে রেজাল্ট প্রকাশ হওয়ার সাথে সাথে আপনার মোবাইলে বা কম্পিউটারে নোটিফিকেশন চলে যাবে। আপনারা সেই নোটিফিকেশনে ক্লিক করে আমাদের এই আর্টিকেলে চলে আসবেন এবং দ্রুত রেজাল্ট দেখে নিতে পারবেন। 

অনার্স ২য় বর্ষের রেজাল্ট ২০২৩ এর কিছু গুরুত্বপূর্ণ তথ্য

  • কোর্সের নামঃ অনার্স।
  • কোর্সের মেয়াদঃ চার বছর।
  • পরীক্ষার নামঃ অনার্স ২য় বর্ষ।
  • বিশ্ববিদ্যালয়ের নামঃ জাতীয় বিশ্ববিদ্যালয়।
  • অনার্স ২য় বর্ষ পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখঃ ........./............./২০২৩ ইং।

অনার্স ২য় বর্ষের রেজাল্ট দেখার নিয়ম

আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ২য় বর্ষের রেজাল্ট দেখতে আগ্রহী তারা চাইলে, খুব সহজেই আপনার কাঙ্খিত রেজাল্ট দেখতে পারবেন। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার কিছু পদ্ধতি রয়েছে। 

আর সে অনুযায়ী আপনারা অনার্স ২য় বর্ষের রেজাল্ট দেখার নিয়ম হিসেবে, দুইটি উপায় ব্যবহার করতে পারবেন।

যথা-

  • অনলাইনের মাধ্যমে রেজাল্ট লেখা নিয়ম।
  • মোবাইল এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম।

উপরে দেওয়া দুইটি পদ্ধতি অবলম্বন করে আপনারও খুব সহজেই অনার্স ২য় বর্ষের ফলাফল যাচাই করতে পারবেন।আমরা আপনার সুবিধার জন্য এখানে, অনার্স ২য় বর্ষের রেজাল্ট দেখার নিয়ম প্রস্তুত করেছি। 

আপনাদের পরীক্ষার রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার ব্যবহার করে, খুব সহজেই, অনলাইন এর মাধ্যমে এবং মোবাইল এসএমএসের মাধ্যমে ফলাফল চেক করতে পারবেন।

অনার্স ২য় বর্ষের রেজাল্ট গ্রেডিং সিস্টেম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষের রেজাল্ট চেক করার আগে আপনার কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে হবে। আর সে তথ্যটি হচ্ছে অনার্স ২য় বর্ষের রেজাল্ট গ্রেটিং সিস্টেম। আপনারা যারা অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন।

তাদেরকে অবশ্যই জানতে হবে রেজাল্ট গ্রেডিং সিস্টেম সম্পর্কে। কারণ এই রেজাল্ট গ্রেটিং সিস্টেম জানার ফলে, আপনারা বুঝতে পারবেন আপনারা কত গ্রেড পেয়েছেন কত পয়েন্ট পেয়েছেন ইত্যাদি। 

বিশেষ করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের যেকোনো কোর্সের গ্রেটিং সিস্টেম সিজিপিএ হিসেবে সর্বোচ্চ ৪.০০ পয়েন্ট রাখা হয়েছে। 

আর সর্বোচ্চ পাশ নম্বর হিসেবে রাখা হয়েছে 39 নম্বর, লেটার গ্রেড- ডি এবং গ্রেড পয়েন্ট ২.০০। আর এ বিষয়ে জানতে নিজে দেওয়া ছবিটি দেখুন। 

অনলাইনের মাধ্যমে অনার্স ২য় বর্ষের রেজাল্ট চেক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স দ্বিতীয় বর্ষের রেজাল্ট আপনারা চাইলে খুব সহজে অনলাইনের মাধ্যমে চেক করতে পারবেন। অনলাইন থেকে অনার্স ২য় বর্ষের ফলাফল পাওয়ার জন্য আপনাকে কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে। 

কি কি পদ্ধতি অনুসরণ করলে আপনার রেজাল্ট পাবেন সে বিষয়ে আমরা ধাপে ধাপে জানাবো। তো প্রথমেই বলে রাখি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষ রেজাল্ট পেতে হলে, আপনার পরীক্ষার রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার এবং পরীক্ষার বছর প্রয়োজন হবে। 

তো আসুন এখন জেনে নেই, অনার্স ২য় বর্ষের পরীক্ষার ফলাফল অনলাইনে চেক করার প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত। 

  • অনার্স ২য় বর্ষের রেজাল্ট ২০২৩ দেখার nu.ac.bd/results ওয়েবসাইট প্রবেশ করুন।
  • তারপর, সার্চ অপশন থেকে (+) Honours অপশনে ক্লিক করুন।
  • তারপর, Second Year অপশনে ক্লিক করুন।
  • তারপর, ডানপাশে একটি রেজাল্ট চেক ফরম চলে আসবে। 
  • তারপর, সেখান থেকে Individual Result অপশনে ক্লিক করুন।
  • তারপর, Exam Roll টাইপ করুন। যেমন- 1234567
  • তারপর, Registration টাইপ করুন। 15975385201
  • তারপর, Exam Year টাইপ করুন।
  • তারপর, Enter the code above here (ইংরেজি ছোট হাতের, ইংরেজি বড় হাতের এবং সংখ্যা থাকবে সেগুলো সঠিকভাবে নিচের বক্সে লেখুন)।
  • তারপর, Search Result বাটনে ক্লিক করুন। 

উপরের পদক্ষেপ গুলো সঠিকভাবে পূরণ করতে পারলে, অনার্স ২য় বর্ষের রেজাল্ট সবার আগে চেক করতে পারবেন।

আর উপরুক্ত নিয়ম অনুযায়ী রেজাল্ট দেখার সময় যদি কোন সমস্যা মনে করেন। সেক্ষেত্রে, পুনরায় সকল তথ্য যুক্ত করে, রেজাল্ট যাচাইয়ের জন্য সার্চ করতে পারেন।

মোবাইল এসএমএস এর মাধ্যমে অনার্স ২য় বর্ষের রেজাল্ট ২০২৩

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের সুবিধার জন্য আরো একটি প্রক্রিয়া চালু করে দিয়েছে। যা অনুসরণ করে আপনার হাতে থাকা যে, কোন মোবাইলে মেসেজ পাঠিয়ে অনার্স দ্বিতীয় বর্ষের রেজাল্ট চেক করতে পারবেন। 

আর মোবাইল এসএমএস এর মাধ্যমে কিভাবে আপনারা রেজাল্ট দেখতে পারবেন। সে বিষয়ে আমরা একটি ফরমেট প্রস্তুত করেছি। 

যা ফলো করে আপনারা খুব সহজেই আপনার পরীক্ষার রোল নাম্বার/ রেজিস্ট্রেশন নাম্বার, এবং পরীক্ষার বছর দিয়ে খুব সহজেই অনার্স ২য় বর্ষের ফলাফল চেক করতে পারবেন। 

অনার্স ১ম বর্ষের রেজাল্ট এসএমএস ফরমেট : NU লিখে <space> H2 লিখে <space> Roll No বা Reg. No লিখে মেসেজ টি সেন্ড করতে হবে- 16222 নম্বরে।

উদাহরণ স্বরুপ- NU H2 1234567 (Sent to 16222) Number.

উপরের উদাহরণ অনুসরণ করে, কাজ করতে পারলে খুব সহজেই আপনার কাঙ্খিত অনার্স ২য় বর্ষের রেজাল্ট ২০২৩ এসএমএসের মাধ্যমে চেক করে নিতে পারবেন। 

শেষ কথাঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষ পরীক্ষার রেজাল্ট যাচাই করার জন্য আপনারা দুইটি পদ্ধতি অবলম্বন করতে পারবেন। যা উপরের আলোচনায় আমরা বিস্তারিতভাবে জানিয়ে দিয়েছি।

এখন আপনার যে, পদ্ধতিটি পছন্দ হয় বা সুবিধা জনক মনে হয়, সেটি ব্যবহার করে অনার্স ২য় বর্ষের রেজাল্ট চেক করে নিন। 

ট্যা*গ-সঃ অনার্স ২য় বর্ষ রেজাল্ট ২০২৩ | অনার্স ২য় বর্ষের পরীক্ষার ফলাফল, অনার্স ২য় বর্ষ রেজাল্ট ২০২৩ | অনার্স ২য় বর্ষের পরীক্ষার ফলাফল, অনার্স ২য় বর্ষ রেজাল্ট ২০২৩ | অনার্স ২য় বর্ষের পরীক্ষার ফলাফল, অনার্স ২য় বর্ষ রেজাল্ট ২০২৩ | অনার্স ২য় বর্ষের পরীক্ষার ফলাফল, অনার্স ২য় বর্ষ রেজাল্ট ২০২৩ | অনার্স ২য় বর্ষের পরীক্ষার ফলাফল। অনার্স ২য় বর্ষ রেজাল্ট।

আর অনলাইনের মাধ্যমে এবং এসএমএস এর মাধ্যমে অনার্স ২য় বর্ষের রেজাল্ট দেখতে না পারলে, আমাদের কমেন্ট বক্সে আপনার রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার এবং পরীক্ষার বছর লিখে সেন্ড করুন। আমরা আপনার রেজাল্ট দেখে দিতে সহায়তা করব। 

ধন্যবাদ...

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ